196103

‘এক রাস্তা তিনবার কাটতে দেয়া হবে না’

আওয়ার ইসলাম: উন্নয়নের নামে এক রাস্তা তিনবার কাটতে দেয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বৃহস্পতিবার (১৩ আগস্ট) রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সভায় বক্তব্য প্রদানকালে তিনি এ কথা বলেন।

আধুনিক ও জনকল্যাণমূলক মহানগরী বিনির্মাণে বিভিন্ন সীমাবদ্ধতা চিহ্নিত করে সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত সভাটি আয়োজন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এতে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম।

ডিএসসিসি মেয়র বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উন্নয়ন কার্যক্রমে প্রতিটি সেবামূলক সংস্থার সমন্বয় প্রয়োজন। যাতে একই কাজের পুনরাবৃত্তি না হয়। এ জন্য ঢাকাকেন্দ্রিক সকল উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য আগামী ১ অক্টোবরের মধ্যে প্রতিটি সংস্থাকে সিটি করপোরেশনে সঙ্গে সমন্বয় করতে হবে। এর মধ্যে কোনো সংস্থা সমন্বয় না করলে তাদের প্রকল্প বাস্তবায়নের জন্য আগামী বছরের অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তিনি বলেন, সিটি করপোরেশনের সঙ্গে সমন্বয়ের পর সংস্থাগুলো তাদের প্রকল্প বাস্তবায়ন করতে পারবে। তবে উন্নয়নের নামে এক রাস্তা তিনবার কাটতে দেয়া হবে না। এক রাস্তা একবারই কেটে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। এ জন্য ডিএসসিসির অনুমতি নিতে হবে।

সিটি করপোরেশনের সঙ্গে সমন্বয়ের বিষয়ে তিনি আরও বলেন, যারা প্রকল্প বাস্তবায়ন করতে চায় তাদেরকে আগামী ১ অক্টোবরের মধ্যে ডিএসসিসির কার্যক্রমের সঙ্গে সমন্বয় করতে হবে। এ সময়ের পর কেউ তদবির করলেও তাদের প্রকল্প বাস্তবায়নের অনুমতি দেওয়া হবে না। এবার সেটা এডিবি, বিশ্বব্যাংক, জিওবি বা অন্য কোনো সংস্থার ফান্ডিংয়ে করা হোক না কেনো। প্রকল্প বাস্তবায়ন করতে হলে সবাইকে ১ অক্টোবরের মধ্যে অবশ্যই ডিএসসিসির সঙ্গে সমন্বয় করতে হবে।

এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মুহা. তাজুল ইসলামের প্রতি পপুলেশন প্ল্যানিং করার আহ্বান মেয়র তাপস বলেন, শুধু রাজধানীর উন্নয়ন নয়, এর আশপাশের গাজীপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সিগঞ্জসহ অন্যান্য শহরে নগরায়ণ সৃষ্টি করা গেলে এবং সেখানে নাগরিকদের বসবাসের পর্যাপ্ত সুযোগ সুবিধা দেয়া গেলে ঢাকার ওপর চাপ কমবে।

-এএ

Please follow and like us:
error1
Tweet 20
fb-share-icon20

ad