196043

‘আসুন মানবিক হই, দাড়াই বন্যার্ত মানুষের পাশে’

প্রকৌশলী মেহেদী হাসান।

সমগ্র বিশ্ব-জাহানের মালিক আল্লাহ রাব্বুল আলামিন আমাদেরকে সুন্দর আকৃতি দিয়ে পৃথিবীতে পাঠিয়েছেন। অসংখ্য প্রাণীর মধ্যে আমাদের কে বানিয়েছেন আশরাফুল মাখলুকাত বা সর্বশ্রেষ্ঠ জীব। আমাদেরকে আল্লাহ দিয়েছেন জ্ঞান-বুদ্ধি আর ভালো মন্দের বিচার ক্ষমতা। একে অপরের সাথে দিয়েছেন ভালোবাসার বন্ধন। এই ভালোবাসার বন্ধন যত দুর্বল হয়, মানুষের অন্তরের প্রশান্তি তত কম হয়। আর ভালোবাসার বন্ধন যত মজবুত হয় মানুষের মনের প্রশান্তি তত বেশি হয়।

মানুষ জন্মের পর থেকেই অপরের উপর নির্ভরশীল। তার নিজের প্রয়োজন পূরণের জন্য অপরকে প্রয়োজন। অর্থাৎ পৃথবীতে মানুষ একে অপরকে সাহায্য সহযোগিতার মাধ্যমেই টিকে থাকে।

যদি কখনো এই সাহায্য সহযোগিতার হাত বন্ধ হয়ে যায় তখন পৃথিবী অচল হয়ে যাবে। তাই নিজেদের প্রয়োজনেই আমাদের একে অপরকে পারস্পরিক সাহায্য করতে হবে। নিজ ভাইবোন, আত্মীয় স্বজন আর প্রতিবেশি সকলের সাথে মিলেমিশে থাকতে হবে। বিপদ আপদে একে অপরের নিকট দৌড়ে যেতে হবে।

সমগ্র বিশ্বে করোনা মহামারীতে অসংখ্যা লোক প্রাণ হারিয়েছে। আমাদের নিজ দেশেও অনেক লোক আক্রান্ত হয়েছে। সারা দেশ এখনো থমকে আছে। আর এই করোনা পরিস্থিতির মাঝেই দেখা দিয়েছে বন্যা। বিভিন্ন জেলায় বন্যায় নিজের সর্বস্ব হারিয়েছেন এমন অনেক মানুষ নিরাপদ আশ্রয়ের খোঁজে আজও দিশেহারা অবস্থায় দিন কাটাচ্ছেন। খাদ্যের অভাব, নিরাপদ পানির অভাব আর প্রয়োজনীয় জিনিসপত্রের অভাবে বন্যা কবলিত অনেক এলাকার লোকজন খুব কষ্টে দিন কাটাচ্ছেন। কিছু কিছু এলাকা থেকে বন্যার পানি নেমে গেলেও অনেক এলাকা আর সেখানকার লোকজন এখনো পানিবন্দি অবস্থায় আছে।

তাই আমরা যারা বন্যার কবল থেকে মুক্ত আছি আমাদের উচিত বন্যাকবলিত এলাকার ভাইবোনদের পাশে দাড়ানো। তাদের প্রয়োজনীয় খাদ্য, পোষাক আর ঔষধ কিনে দেওয়া এখন আমাদের দায়িত্বের মধ্যে পড়ে।

তাই আমরা যারা বিত্তবান আছি, আমাদের জন্য এটা একটা মোক্ষম সময়, যার সৎ ব্যবহার করতে পারলে অসহায় ভাইবোনদেরও সাহায্য করা হবে আবার মহান আল্লাহরও সন্তুষ্টি অর্জন করা যাবে।

হাদীসে পাকে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- مَنْ كَانَ فِي حَاجَةِ أَخِيهِ كَانَ اللهُ فِي حَاجَتِهِ.

যে তার ভাইয়ের প্রয়োজন পূর্ণ করে, আল্লাহ তার প্রয়োজন পূর্ণ করে দেন। -(সহীহ বুখারী, হাদীস ২৪৪২) অর্থাৎ আজকে আমরা যদি বন্য কবলিত এলাকার ভাইবোনদের সাহায্য করি, তাদের প্রয়োজনগুলি পূর্ণ করি, মহান আল্লাহ আমাদের প্রয়োজন পূর্ণ করে দিবেন।

তাই আসুন আমরা মানবিক হই, মহান আল্লাহর দেওয়া রিযিক থেকে তাঁর বান্দাদের প্রয়োজনে ব্যয় করি। এতে মহান আল্লাহ আমাদের প্রতি খুশি হবেন এবং চিরস্থায়ী জান্নাতে যাওয়ার ক্ষেত্রে আমাদের পথ সুগম হবে ইনশাআল্লাহ।

-এটি

Please follow and like us:
error1
Tweet 20
fb-share-icon20

ad