শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


সুস্থরা আবারো আক্রান্ত হচ্ছেন চীনে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জুনের শেষ থেকে দেশের দক্ষিণ ও পশ্চিম প্রান্তে সংক্রমণ বাড়তে থাকার পরে প্রতিদিন করোনা সংক্রান্ত মিডিয়া ব্রিফিং করছেন ট্রাম্প।

হোয়াইট হাউস টাস্ক ফোর্সকে সামনে আসতে না-দিয়ে নিজেই প্রতিদিন সাংবাদিকদের মুখোমুখি হচ্ছেন। এবং দাবি করছেন, পরীক্ষা বেশি হচ্ছে, তাই সংক্রমিতের সংখ্যা বেশি। করোনার বিরুদ্ধে তার প্রশাসনের দারুণ লড়াইয়ের খবরটা ব্রিফিংয়েই দিয়েছেন। বারবারই জোর দিচ্ছেন, করোনা-পরীক্ষায় অন্য দেশগুলো তাদের ধারেকাছেও নেই, অনেক পিছিয়ে।

এক দিন আগে খানিক জোর দিয়ে ট্রাম্প বলেন, ভারত, চীন তো ধুঁকছে! আরও বলেছেন, চীনের জন্যই গোটা বিশ্বকে ভুগতে হচ্ছে।ভাইরাসটির উৎস চীনে এখন করোনা-পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে।

মাঝে বেইজিংয়ে নতুন করে সংক্রমণের খবর শোনা যাচ্ছিল। যদিও তা নিয়ন্ত্রণের বাইরে যায়নি। কিন্তু শোনা যাচ্ছে- ভাইরাসের উৎসস্থল, চীনের উহানে করোনার হাত থেকে বেঁচে ফেরা ব্যক্তিদের অনেকের নতুন করে রিপোর্ট পজিটিভ আসছে। সুস্থ হওয়াদের ৯০ শতাংশের ফুসফুসের অবস্থা শোচনীয়।

উহান বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণাধীন ঝোংনান হাসপাতালের একটি চিকিৎসক দল, সুস্থ হওয়া ব্যক্তিদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করছে। তারা জানিয়েছে, ওই রোগীদের (বেশির ভাগের বয়স ৫৯-এর উপরে) ৯০ শতাংশের ফুসফুস এখনও মারাত্মক ক্ষতিগ্রস্ত। ফলে শ্বাসকষ্টে ভুগছেন তারা। হাঁটতে গিয়ে একটুতেই হাঁফিয়ে উঠছেন।

এখনও অনেককে নির্ভর করতে হচ্ছে অক্সিজেন সিলিন্ডারের উপর। ১০ শতাংশ রোগীর শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডিও উধাও! উল্টো তাদের অনেকে নতুন করে কোভিড-পজিটিভ।

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, যারা সুস্থ হচ্ছেন, তাদের শরীরের ইমিউন সিস্টেম বা নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ছে। লিম্ফোসাইট বি সেল (ভাইরাস আক্রান্ত হলে যা লড়াই করে)-এর সংখ্যা খুবই কম। ফলে ফাঁড়া কাটছে না।

-এটি


সম্পর্কিত খবর