বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


খেলাফত নয়, গণতান্ত্রিক রাষ্ট্রই থাকবে তুরস্ক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের পর তুরস্ককে ইসলামি খেলাফত শাসন ব্যবস্থায় ফিরে যাওয়ার আহ্বান জানায় সরকার সমর্থিত একটি ম্যাগাজিন। সেই আহ্বান প্রত্যাখ্যান করলো তুরস্কের ক্ষমতাসীন রাজনৈতিক দল একেপি। দলটির মুখপাত্র ওমের সেলিক এক টুইটে এ কথা বলেন।

তিনি বলেন, তুরস্ক একটি গণতান্ত্রিক রাষ্ট্র এবং তা আইন অনুযায়ী একটি সেকুলার স্টেট হিসেবেই থাকবে। বর্তমান তুরস্ক আমাদের সবার জন্য একটি বড় ছাতা। তাই একে পরিবর্তনের কোনো প্রয়োজন দেখছি না।

তিনি আরো বলেন, তুরস্কের রাজনৈতিক কাঠামো পরিবর্তনের কথা বলা সঠিক না। এটি একটি অস্বাস্থ্যকর আলোচনা। গতকাল থেকে তুরস্কের মানুষ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে যে আলোচনা করছেন তা কিন্তু এ দেশের এজেন্ডায় নেই।

ওমের সেলিক বলেন, তুরস্ক রিপাবলিক সব সময় থাকবে। দোয়া ও জাতির একাত্মতায় এবং আমাদের প্রেসিডেন্ট রজব তাইয়্যিব এরদোগানের নেতৃত্বে আমরা অগ্রসর হবো। অতীতে যা আমাদের রাষ্ট্র হাসিল করতে পারেনি তা অর্জনের লক্ষ্যে এগিয়ে যাচ্ছি। আমাদের তুরস্ক রিপাবলিক প্রতিনিয়ত উন্নতি করবে।

ফাইভ পিলার্সের বরাতে জানা যায়, আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের পর তুরস্কের সরকার সমর্থিত এক ম্যাগাজিনে ইসলামি খেলাফতে ফিরে যাওয়ার আহ্বান জানানো হয়। এর পরই দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে শুরু হয় আলোচনা ও সমালোচনা।

ওই ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছিল, এখন আয়া সোফিয়া ও তুরস্ক মুক্ত হলো, ইসলামি খেলাফতের প্রস্তুতি নিন এবার। যদি এখন না হয় তাহলে কখন? আপনি (এরদোয়ান) যদি না করেন, তাহলে কে করবে?


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ