195387

৪ বছরে সাইকেলে ও হেঁটে মরোক্কোর তরুণ মক্কায়

আওয়ার ইসলাম: মরোক্কোর ইয়াসিন। গত চার বছর ধরে পায়ে হেঁটে এবং সাইকেল চালিয়ে সৌদি আরব পৌঁছেছেন। ২০১৭ সালে শুরু হওয়া যাত্রা শেষ হলো চার বছর পর। এই ভ্রমণে নিজের সঙ্গে বহন করেছেন প্রয়োজনীয় সব জিনিস।

পুরো ভ্রমণে তিনি ২৮টি দেশ ভ্রমণ করেন। সাত মাস আগেই মক্কায় পৌঁছেন। সেখানে ওমরাহ সম্পন্ন করেন। এরপর মদিনা ভ্রমণ শেষে দক্ষিণাঞ্চলীয় শহর আভাতে অবস্থান করছেন ইয়াসিন।

করোনা পরিস্থিতির কারণে এবার সীমিত পরিসরে হজ অনুষ্ঠিত হচ্ছে। শুধু দেশটিতে অবস্থানকারীরাই হজের অনুমতি পেয়েছেন। তবে বিশ্বজুড়ে করোনা সংক্রমণের আগেই তিনি সৌদি আরবে পৌঁছে যান। যদিও তিনি স্বাস্থ্যগত কারণে এবার হজে অংশ নিচ্ছেন না।

ইয়াসিন বলেন, আমি চার বছর ধরে সাইকেল চালিয়ে, পায়ে হেঁটে মক্কা পৌঁছেছি শুধু হজ করার উদ্দেশ্যে। তবে স্বাস্থ্য সুরক্ষার জন্য এবার হাজিদের সংখ্যা সীমিত করা হয়েছে। ফলে আমি আভাতেই অবস্থান নেয়ার সিদ্ধান্ত নিই। এখানকার আবহাওয়া এত সুন্দর, আমি বেশ উপভোগ করছি। আমি কখনো কল্পনাই করিনি এখানকার পরিবেশ এত দারুণ।

তবে সৌদিতে করোনা সংক্রমণের আগেই তিনি মক্কা ও মদিনা ভ্রমণ শেষ করেছেন। মক্কায় ওমরাহ শেষে তিনি পায়ে হেঁটে মদিনায় পৌঁছেন।

মরোক্কোর এই তরুণ জানান, সৌদি আরবের আতিথিয়তায় তিনি মুগ্ধ। প্রতিদিন তাকে কেউ না কেউ আপন করে নিয়েছেন। তার সঙ্গে দেখা করতে যান সৌদি মিডিয়া ব্যক্তিত্ব আব্দুল রহমান আল-মুতাইরি। তার মাধ্যমে উঠে আসে ইয়াসিনের পুরো ভ্রমণ কাহিনি। আল মুতাইরি গ্রুপের বিপুল অভ্যর্থনায় আবেগাপ্লুত হয়ে পড়েন ইয়াসিন। সৌদি মিডিয়া ব্যক্তিত্বের গ্রুপটি আগামী বছর তাকে হজের জন্য আমন্ত্রণ জানায় এবং তার পুরো খরচ বহনের ঘোষণা দেয়।

-এটি

ads