শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ঈদুল আযহা উপলক্ষে অসচ্ছল আলেমদের পাশে সওতুল কুরআন সংস্থা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ ইকরামুল হক
চট্টগ্রাম দক্ষিণজেলা প্রতিনিধি>

করোনার কারণে কওমি মাদরাসাগুলো বন্ধ থাকায় অসচ্ছল আলেমদের পরিবারে দেখা দিয়েছে অর্থনৈতিক সংকট। করোনার এই সময়ে অসচ্ছল আলেম-ওলামার পাশে রয়েছে অরাজনৈতিক সেচ্ছাসেবী সংগঠন সওতুল কুরআন সংস্থা পটিয়া।

এই সংকটকালে নিয়মিত প্যাকেজ পরিচালনা করে ৭শ’ পরিবারের কাছে প্রয়োজনীয় জিনিসপত্র ও খাবার দ্রব্যাদি এবং গত ঈদুল ফিতর ও আগামী ঈদুল আযহা উপলক্ষে চট্টগ্রামের বিভিন্ন মাদরাসার শিক্ষকদের ৩ লক্ষাধিক নগদ অর্থ সহযোগিতা করেছে সংস্থাটি।

করোনা প্যাকেজ পরিচালনার সহকারী সমন্বয়ক মাওলানা বাকের আজিজ বলেছেন, আমার আব্বার হাতে গড়া সওতুল কুরআন সংস্থাটি নিয়ে মরহুম বাবার অনেক স্বপ্ন ছিলো। কিন্তু তিনি রফিকে আ'লার ডাকে সাড়া দিয়ে চলে গেছেন। আমরা আব্বা সেই স্বপ্ন পূরণের লক্ষে সংস্থাটির প্রতিষ্ঠাকাল থেকেই কাজ করে যাচ্ছি।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে বিশেষ অনুদান প্রদানের কথা উল্লেখ করে তিনি বলেন, কওমি মাদরাসার শিক্ষক ও কর্মচারীরা সামান্য বেতন নিয়ে আজীবন মাদরাসায় দ্বীনের খিদমত করে যাচ্ছেন। বর্তমানে মাদরাসা বন্ধ থাকার ফলে অর্থনৈতিকভাবে সংকটপূর্ণ দিন পার করছেন নিঃস্বার্থভাবে মেধা ও শ্রম দেয়া পরিবারগুলো। তাই আমরা তাদের সংকটকালে তাদের পাশে থাকার চেষ্টা করে যাচ্ছি। যেন তারা কিছুটা হলেও স্বাচ্ছন্দ্যবোধ করে।

‘সংকটকালে সংস্থার মাধ্যমে আমরা আল জামিয়া আল ইসলামিয়া পটিয়া চট্টগ্রাম। জামিয়া দারুল মাআরিফ আল ইসলামিয়া চট্টগ্রাম। দোহাজারী আজিজিয়া কাসেমুল উলুম চন্দনাইশ। মাদরাসা হুসাইনিয়া আজিজুল উলুম রাজঘাটা। মুন্সীপাড়া ওয়াহেদিয়া মাদরাসা বোয়ালখালি। কর্ণফুলী শাহমিরপুর তাজবিদুল কোরআন মাদরাসা। মুরাদাবাদ আজিজিয়া মাদরাসা চন্দনাইশ। খরনা ইসলামিয়া মাদরাসা পটিয়া। শোভনদন্ডি তালিমুল কোরআন মাদরাসা পটিয়া। ছমদরপাড়া জমিরিয়া সুলতানুল উলুম সাতকানিয়া, মাদরাসা হামিদিয়া দানুমিঁয়া সাতকানিয়া, জমিরিয়া এমদাদুল উলুম সাতকানিয়া, ছদহা দারুচ্ছালাম ইসলামিয়া মাদরাসা সাতকানিয়া, ওষখাইন তালিমুদ্দিন মাদরাসা আনোয়ারা, মোহাম্মদীয়া তালিমুল কোরআন মাদরাসা জিরি, চন্দনাইশ' আবু বকর সিদ্দিক নুরানি মাদরাসা, চাটারা নজিরুল উলুম মাদরাসা ও পটিয়া নাইখাইন নুরানি মাদরাসাসহ বিভিন্ন মাদরাসার শিক্ষকদের হাতে নগদ অর্থ ও ত্রাণ সামগ্রী প্রদান দিয়েছি।’

উল্লেখ্য, আল জামিয়া ইসলামিয়া পটিয়া চট্টগ্রামের প্রতিষ্ঠাতা পরিচালক পীরে কামেল আল্লামা শাহ মুফতি আজিজুল হকের রহ. ছাহেবজাদা মাওলানা ইসমাঈল আজিজী রহ. সমাজসেবা মূলক কর্মকাণ্ড পরিচালনা করার লক্ষে ‘‘সওতুল কুরআন সংস্থা পটিয়া’’ প্রতিষ্ঠা করেছেন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ