194527

সৌদিতেও মসজিদে মসজিদে ঈদের জামাত

আওয়ার ইসলাম:করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার খোলা ময়দানে ঈদ-উল-আজহার জামাত আদায় করবে না সৌদি আরব। স্বাস্থ্যবিধি অবলম্বন করে এবার ঈদের নামাজ মসজিদে আদায় করা হবে বলে জানিয়েছে দেশটির ধর্ম মন্ত্রণালয়। তথ্যটি নিশ্চিত করেছেন সৌদি ধর্মমন্ত্রী শেখ আবদুললতিফ আল-শেইখ।

গত সোমবার এক ঘোষণায় তিনি সৌদি আরবের সব অঞ্চলে এই সিদ্ধান্ত কার্যকর করার কথা নির্দেশ দেন। ঘোষণায় শুধু অনুমোদিত মসজিদেই ঈদের নামাজ আদায় করা যাবে এ কথাও উল্লেখ করা হয়েছে।

আল আরাবিয়া নিউজের বরাতে জানা যায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকেই সৌদি ধর্ম মন্ত্রণালয় থেকে বিভিন্ন তৎপরতা লক্ষ করা গেছে। মসজিদে মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করেছে তারা।

ভাইরাসটির সংক্রমণ বেশি থাকায় এ বছর সৌদি নাগরিকরা ঈদ-উল-ফিতরের নামাজ ঘরেই আদায় করেছেন। মসজিদ খোলার অনুমতি দেয়া হয়নি। কিন্তু এবার তারা ঈদের নামাজ জামাতে আদায় করার সুযোগ পাচ্ছেন।

সৌদি সরকার মে মাসের ৩১ তারিখ মক্কা শহরের মসজিদ বাদে প্রায় সব এলাকার মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়। মসজিদ খোলার পর থেকে এখন পর্যন্ত ৯০ হাজার মসজিদ স্যানিটাইজ করা হয়েছে বলে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা জানা গেছে। চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে আগামী ৩১ জুলাই অনুষ্ঠিত হতে পারে পবিত্র ঈদ-উল-আজাহা।

-এটি

ad