শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

বিশ্বে ক্ষুধার কবলে পড়বে ১৩ কোটির বেশি মানুষ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনা মহামারির কারণে এ বছর আরো ১৩ কোটি ২০ লাখ মানুষ চরম ক্ষুধার কবলে পড়বে বলে সতর্ক করেছে জাতিসংঘ।

গতকাল সোমবার এক প্রতিবেদনে সংস্থাটি জানায়, এতে ২০৩০ সালের ক্ষুধামুক্ত পৃথিবী গড়ার লক্ষ্য পূরণ হবে না। এদিকে বিশ্বে করোনার আগের স্বাভাবিক পরিস্থিতিতে ফিরবে না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

২০১৯ সালে ক্ষুধার্ত মানুষের সংখ্যা ছিলো ৬৯ কোটি। যা বিশ্ব জনসংখ্যার ৮ দশমিক ৯ ভাগ। যা এর আগের বছরের চেয়ে ১ কোটি বেশি। এসব মানুষের বেশিরভাগই এশিয়া ও আফ্রিকার।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও'র বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, করোনার কারণে গত বছরের চেয়ে এবার নতুন করে ১৩ কোটি ২০ লাখের বেশি মানুষ চরম ক্ষুধায় ভুগবে।

এফএওয়ের প্রধান অর্থনীতিবিদ মেক্সিমো টেরেরো বলেন, ২০৩০ সাল পর্যন্ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জন করতে পারলেও ৮৪ কোটি মানুষ ক্ষুধায় ভুগবে। তবে করোনার কারণে ৮ থেকে সর্বোচ্চ ১৩ কোটি ২০ লাখ মানুষ নতুন করে চরম ক্ষুধার্থের তালিকায় যুক্ত হবে বলে শঙ্কা করছি আমরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ৩শ কোটি মানুষের স্বাস্থ্যকর খাবার কেনার সামর্থ্য নেই। এটা অপুষ্টিতে ভোগার অন্যতম কারণ। জনগণকে পুষ্টিকর খাবার সরবরাহ করতে সরকারগুলোকে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

এফএওয়ের প্রধান অর্থনীতিবিদ মেক্সিমো টেরেরো আরো বলেন, এসডিজি টু-এর মূল বিষয়, স্বাস্থ্যকর খাবারের মান খেয়াল রাখলে অপুষ্টি কমানো সম্ভব। তবে স্বাস্থ্যকর খাবার ব্যয়বহুল।

এদিকে করোনার আগে মানুষ যে স্বাভাবিক জীবনযাপন করেছে, অদূর ভবিষ্যতে তেমন দিন ফিরে আসার কোনও সম্ভাবনা দেখছে না বিশ্ব সাস্থ্য সংস্থা।

বিশ্ব সাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই অদূর ভবিষ্যতে আগের স্বাভাবিক অবস্থায় জীবন ফিরে আসার কোন সম্ভাবনা নেই। তবে এই পরিস্থিতির একটা রোডম্যাপ রয়েছে যেখানে আমরা এই রোগ নিয়ন্ত্রণ করতে পারি এবং জীবনযাত্রা চালিয়ে যেতে পারি।

করোনা মোকাবিলায় বিশ্বের অনেক দেশ ভুল পথ অনুসরণ করছে বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। স্বাস্থ্যবিধি কঠোরভাবে না মানলে পরিস্থিতি আরো খারাপের আশঙ্কা করেন সংস্থাটির মহাপরিচালক।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ