মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫


লামা পৌরসভাকে রেড জোন ঘোষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মিজানুর রহমান
লামা (বান্দরবান) প্রতিনিধি>

বান্দরবান লামায় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সার্বিক বিবেচনা করে পৌরসভাকে ‘রেড জোন’ ঘোষণা করা হয়েছে। গত বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক বান্দরবান জেলা সিভিল সার্জন ডা. অংসই প্রু মার্মা এ ঘোষণা দেন।

ঘোষিত রোড জোন কার্যকর করতে বৃহস্পতিবার (২৫ জুন) লামা তথ্য অফিসের উদ্যাগে সকাল থেকে পৌর এলাকায় পরবর্তী ২১ দিন পর্যন্ত লকডাউন মেনে চলতে মাইকিং করে জনসাধারণকে সতর্ক করা হয়।

উপজেলা প্রশাসন কর্তৃক এক বিবৃতিতে জানানো হয়েছে, রেড জোন বিধি মতে ২৫ জুন থেকে আগামী ২১দিন পর্যন্ত ঔষধের দোকান ব্যতীত সবধরনের দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান, মাছ বাজার, কাঁচাবাজার, মুদি দোকান, সবধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। লকডাউন চলাকালে জরুরি প্রয়োজন ছাড়া কোনো লোকজন ঘর থেকে বের হতে পারবে না। তবে ভ্রাম্যমাণ ভ্যানগাড়িতে করে প্রতিটি পৌরসভার ওয়ার্ডে শাকসবজি ও কাঁচামাল বিক্রির ব্যবস্থা করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়, পৌরসভার প্রতিটি ওয়ার্ডবাসী সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলের নেতৃত্বে গঠিত প্রয়োজনে স্বেচ্ছাসেবকদের সহায়তা গ্রহণ করবেন।

জানা যায়, উপজেলায় সংক্রমনের শুরু লগ্ন থেকে এ পর্যন্ত স্বাস্থ্য কর্মকর্তা-কর্মী, পৌর কাউন্সিলর, পুলিশ, সাংবাদিক, চেয়ারম্যান, এনজিও ও ব্যাংক কর্মকর্তা সহ মোট ৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ইতোমধ্যে মধ্যে ১৩ জন সুস্থ হয়ে বাড়ী ফিরলেও শিথিল লকডাউনে মানুষের বিচরণ বৃদ্ধি হওয়ায় সংক্রমনের হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এদিকে, গতকাল একদিনই একজনের ফলোআপ রিপোর্ট সহ ৯ জন রোগী সনাক্ত হয়েছে। তাছাড়া এর আগে ২৩ জুন পৌর কাউন্সিলর ও পুলিশ সদস্যসহ মোট ১০ জন করোনা পজিটিভ সনাক্ত হয়। আক্রান্তের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছে উপজেলা সাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোহাম্মদুল হক।

যার ফলে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ম অনুসারে পৌর এলাকা রেডজোনের আওতাভুক্ত হয়ে যায়। তবে লামা পৌরসভাকে রেডজোন ঘোষনা দিলেও ইউনিয়নগুলো জোনের আওতামুক্ত থাকবে কিনা বিষয়টি জারি করা নোটিশে উল্যেখ করা হয়নি।

উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি বলেন, গত কয়েকদিন ধরে পৌর এলাকায় করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় পৌর শহরকে করোনার ভয়াল থাবা থেকে রক্ষা করতে (রেড জোন) তথা লকডাউন করা হয়েছে।এবং এই লকডাউন কঠোরভাবে কার্যকর করতে উপজেলা প্রশাসন কঠোর অবস্থানে থাকবে। অনুগ্রহপূর্বক নিজের পরিবারের ও জনস্বার্থে আরোপিত বিধি-নিষেধ মেনে চলুন। অন্যথায় কঠিন শাস্তির সম্মুখীন হবে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ