বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

রাজধানীতে ডেঙ্গু প্রতিরোধে আল-মাদানী ফাউন্ডেশনের নানান উদ্যােগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ডেঙ্গু এখন আতংকের নাম। করোনার পাশাপাশি দিনদিন ভয়াবহ আকার ধারন করছে ডেঙ্গু। দেশের বিভিন্ন জেলায় তুলনামূলক কম হলেও রাজধানী ঢাকায় ডেঙ্গুর ভয়াবহ রূপ নিচ্ছে। মূলত এডিস মশার লাভা থেকেই ডেঙ্গুর সৃষ্টি আর এর কামড়েই ডেঙ্গু হয়।

এক রত্তি শিশু থেকে শুরু করে অশীতিপর বৃদ্ধ -এতে আক্রান্ত হচ্ছেন। এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দিনদিন ডেঙ্গু মশার কামড়ে আক্রান্ত হয়ে পড়ছে সাধারন মানুষ।

ডেঙ্গুর এমন প্রভাবে ঢাকা মহানগরের সর্বসাধারণের অস্বস্তিকর ও চিন্তা-আকুল অবস্থা। তাই সরকারের পাশাপাশি (অরাজনৈতিক দ্বীনি সামাজিক ও মানবসেবায় নিয়োজিত আত্মপ্রত্যয়ী এক কাফেলা) আল-মাদানী ফাউন্ডেশন এর উদ্যােগে ও বাস্তবায়নে এডিস মশার বিস্তাররোধে ঢাকায় একঝাঁক তরুনের সমন্বয়ে বিভিন্ন পাড়া মহল্লায় স্বেচ্ছাশ্রমে ঔষধ স্প্রে-করন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

আগামী সপ্তাহে ৫০০০ হাজার পরিবারের মাঝে হোমিওপ্যাথিক ডেঙ্গুর ঔষধ সম্পূর্ণ ফ্রি মেডিকেল ক্যাম্পিং করে বিতরনের কাজ শুরু হবে ইনশাআল্লাহ্‌।

এই মানবসেবায় ও সার্বিক সহযোগিতা করছেন সরকার এগ্রো এন্ড হাউজিং এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মুহাম্মদ শোভন সরকার।

জনাব শোভন সরকার ডেঙ্গু ব্যতীতও করোনাকালীন সময়ে ব্যক্তিগত উদ্যােগে হাজারো অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছিলেন। তার এই খিদমত থেকে পিছিয়ে পড়েননি সমাজের অবহেলিত পশুপ্রাণীগুলোও। তিনি প্রতিনিয়ত অসহায় মানুষের পাশাপাশি মাঝ রাতে পাড়া মহল্লা অসহায় পশুপ্রাণীকে খাবারের জোগান দিয়েছেন।

এ উদ্যােগের সমম্বয়ক আল-মাদানী ফাউন্ডেশন এর চেয়ারম্যান মুহাম্মদ ইমতিয়াজ উদ্দীন সাব্বির বলেন, এজাতীয় কাজগুলোর ক্ষেত্রে যারা আমাদের সহযোগিতা করেছেন এবং করবেন বিশেষত আমার আল-মাদানী ফাউন্ডেশন এর উপদেষ্টাবৃন্দ, দায়িত্বশীল সদস্যরা যেভাবে রাত দিন গরমে বৃষ্টিতে ভিজে পরিশ্রম করে যাচ্ছেন তাদের শুকরিয়া ও কৃতজ্ঞতা আদায় করছি।

আল্লাহ্‌ তাদের উত্তম বিনিময় দান করুন। করোনার শুরু থেকে আল-মাদানী ফাউন্ডেশন সমাজ ও মানুষের জন্য কাজ করে গিয়েছি। আল-মাদানী ফাউন্ডেশন করেনাকালীন সময়ে বিভিন্ন অসহায় হতদরিদ্র মানুষ ও আলেম পরিবারের মাঝে মধ্যরাতে আর্থিক সহযোগিতাসহ ত্রাণ দিয়ে সহযোগিতা করা হয়েছে।

তিনি আরো বলেন আত্মমানবতার সেবায় আজ এই ক্লান্তিলগ্নে আমরা ঢাকায় ডেঙ্গু নিধনে কার্যকর ব্যবস্থা নিতে মাঠে নেমেছি। আমরা রাজধানীর মুগদা, মানিকনগর, মান্ডা, ধলপুর, যাত্রাবাড়ী, বৌদ্ধ মন্দির, রাজারবাগ, বাসাবো, খিলগাঁও শাহজাহানপুর, কমলাপুর ও মতিঝিলসহ বিভিন্ন এলাকায় ডেঙ্গু প্রজনন নিধনের এই মেডিসিন স্প্রে কাজ কার্যক্রম পরিচালনা অব্যাহত রয়েছে।

কার্যক্রমে উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব মাওলানা ফয়েজ উল্লাহ ও তারুণ্যদীপ্ত মুহাম্মদ সোহেল। আল-মাদানী ফাউন্ডেশন ও সরকার এগ্রো এন্ড হাউজিং মানুষের দ্বারপ্রান্তে মানবিক সেবাগুলো পৌঁছে দেয়ার জন্য সর্বাত্মক প্রতিশ্রুতিবদ্ধ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ