192679

আল্লামা শামসুল হক (ফরিদপুরী) রহ. মাদরাসায় অনলাইনে ভর্তি চলছে

আওয়ার ইসলাম: ঢাকার যাত্রাবাড়িতে অবস্থিত আল্লামা শামসুল হক (ফরিদপুরী) রহ. মাদরাসায় বিভিন্ন বিভাগে কোটাভিত্তিক ভর্তি চলছে। অনলাইনে ও মাদরাসায় উপস্থিত হয়ে ভর্তি হওয়া যাবে।

মাদরাসার বিভাগ এবং বৈশিষ্ট্যাবলী: ক. ১ বছর মেয়াদী উচ্চতর ফিকহ ও ফতোয়া বিভাগ। ১০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

প্রধান মুফতী: শাইখুল হাদীস মুফতি নাসির উদ্দীন। শাইখুল হাদিস, জামিয়া ইসলামিয়া দারুল উলুম মিরপুর-১৩, সাবেক মুঈনে মুফতি, দারুল উলুম দেওবন্দ। সাবেক শাইখুল হাদিস ও প্রধান মুফতি, আশরাফুল উলুম (বড় কাটারা) মাদরাসা। তাকমীল ও ইফতা দারুল উলুম দেওবন্দ।

বিষয়ভিত্তিক মুহাযারা: মুফতি ইয়াহইয়া, মুহতামিম ও প্রধান মুফতি, মদিনাতুল উলূম মাসনা, যশোর । ঢাকা মদিনাতুল উলূম মাসনা, ঢাকা। খলীফা, মুফতী সাঈদ আহমদ পালনপুরী রহ.

বৈশিষ্ট্যাবলী: ১. তামরীনের উপর বিশেষ গুরুত্বারোপ। ২. আধুনিক ও যুগোপযোগী মাসায়েলের দরস প্রদান। ৩. অর্থনীতির উপর বিশেষ গুরুত্বারোপ, ব্যাংক, বীমা, কম্পানি ও শেয়ার বাজারের উপর নিয়মিত ক্লাস প্রদান। ৪. রাষ্ট্রবিজ্ঞান ও আইন সম্পর্কে মৌলিক ধারণা প্রদান। ৫. দৈনিক দরসের বাহিরে নির্ধারিত পরিমাণ মুতা’আলা।

৬. মুশরিফ উসতাযের নিকট প্রতিদিনের রিপোর্ট প্রদর্শন। ৭. ইলমুল ফারায়েযের উপর বিশেষ গুরুত্ব দিয়ে টাকা-পয়সা সোনা-রূপা ও জমি বন্টনের সকল পদ্ধতির প্রশিক্ষণ । ৮. মুতালা’আ, গবেষণা ও তামরীনুল ফতোয়া এর জন্য সমৃদ্ধ মাকতাবা। ৯. ভাষা ও সাহিত্য ক্লাস। ১০. Basic English grammar & spoking এর উপর ক্লাস প্রদান। ১১. কম্পিউটার প্রশিক্ষণ। ১২. উন্নত পরিবেশ ও তিন বেলা মানসম্মত খাবারের ব্যবস্থা।

পরীক্ষার বিষয়: ১. হিদায়া তৃতীয় খণ্ড। ২. নুরুল আনওয়ার (কিতাবুল্লাহ)। ৩. আনুষঙ্গিক যেকোনো বিষয়। ভর্তি যোগ্যতা: ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া

খ. নৈশ বিভাগ (১ম বর্ষ থেকে ৩য় বর্ষ)

স্কুল কলেজ ভার্সিটির ছাত্র, শিক্ষক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, চাকুরিজীবী, ব্যবসায়ী ও কর্মব্যস্ত ভাইদের জন্য ইলমে দ্বীন শিক্ষা করার সুব্যবস্থা। প্রতি বর্ষে ১০জন করে শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

বৈশিষ্ট্যাবলী: ১. মাত্র ৬ বছরে দাওরায়ে হাদীস সম্পন্ন। ২. দাওরায়ে হাদিসে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড (বেফাক) এর অধীনে পরীক্ষায় অংশগ্রহণ। ৩. সপ্তাহে ৪ দিন রাতে ক্লাস। ৪. আত্মশুদ্ধিমূলক ইসলাহী মজলিস। ৫. প্রয়োজনে থাকা-খাওয়ার ব্যবস্থা।

গ. কিতাব বিভাগ: এ বছর তাইসীর থেকে কাফিয়া থেকে শরহেজামী পর্যন্ত। প্রতি জামাতে ৮জন করে শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

বৈশিষ্ট্যাবলী: ১. দেশের শীর্ষ প্রতিষ্ঠানসমূহ থেকে শিক্ষা সমাপ্তকারী অভিজ্ঞ, নিষ্ঠাবান শিক্ষকদের মাধ্যমে পাঠদান। ২. দাওয়াত, তালিম ও তাযকিয়ার সমন্বয়ে যোগ্য ওয়ারিছে নবী গড়ে তোলা। ৩. নিবেদিত প্রাণ, সুহৃদ শিক্ষকমণ্ডলীর মাধ্যমে সার্বক্ষণিক তত্ত্বাবধান। ৪. বুনিয়াদি কিতাবে ছাত্রদেরকে যোগ্য করে গড়ে তোলা।

৫. বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড (বেফাক) নিবন্ধিত। ৬. প্রতিভা বিকাশের লক্ষ্যে সাপ্তাহিক বক্তৃতার ব্যবস্থা। ৭. ছাত্রদের জ্ঞান পিপাসা নিবারণের লক্ষ্যে সমৃদ্ধ পাঠাগারের ব্যবস্থা। ৮. ছাত্রদের যোগ্য ও দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতার ব্যবস্থা। ৯. মেধা তালিকায় উত্তীর্ণ ছাত্রদের পুরস্কার প্রদান।

ঘ. হিফয ও মকতব বিভাগ: মানসম্পন্ন, যুগোপযোগী হিফয বিভাগ এবং আবাসিক/অনাবাসিক নাযেরা ও মকতব বিভাগ। হিফজ ওনাজেরায় ১৫ জন করে এবং নূরানীতে ২৫ শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

মশক করাবেন: ১. হাফেয কারী মাও. সায়ীদুর রহমান যশোরী, ২. মাওলানা কারী আনিসুর রহমান

বৈশিষ্ট্যাবলী: ১. পাঠদানের জন্য রয়েছেন উন্নত প্রশিক্ষণ প্রাপ্ত, নিষ্ঠাবান, নিবেদিতপ্রাণ, অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী। ২. সাউন্ড সিস্টেমে আন্তর্জাতিক হাফেজ কারীদের হদর ও তারতিল তিলাওয়াতের প্রশিক্ষণ। ৩. প্রতিযোগিতায় সফলতার সাথে অংশগ্রহণের যোগ্য করে গড়ে তোলা। ৪. বাংলা, গণিত, ইংরেজি, নির্বাচিত হাদীস ও মাসনূন দু’আ শিক্ষা প্রদান। ৫. শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে সবিশেষ গুরুত্বারোপ। ৬. উন্নত পরিবেশ ও স্বাস্থ্যসম্মত তিন বেলা খাবার পরিবেশন।

ঙ. ফরজে আইন বিভাগ: ১. যেকোনো বয়সের লোকদের জন্য যেকোনো সময়ে সহীহ শুদ্ধভাবে কুরআনুল কারীম শিক্ষা করার ব্যবস্থা। ২. দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জরুরী মাসআলা-মাসায়েলের শিক্ষা প্রদান।

ভর্তি সংক্রান্ত তথ্যাবলী: ১. কোটা পূর্ণ হওয়া পর্যন্ত সকল বিভাগে ভর্তি চলবে। ২. ভর্তিচ্ছুক ছাত্ররা স্বাস্থ্যবিধি মেনে মাদরাসায় এসে ভর্তি সম্পন্ন করতে পারবে। অথবা অনলাইনে নিয়মতান্ত্রিকভাবে ভর্তি হতে পারবে। ভর্তি লিঙ্ক: https://bit.ly/37jDbzq

ভর্তি খরচ: ১. ভর্তি ফরম ১০০/- ২. ভর্তি ফি ২,৫০০/- মাসিক প্রদেয়: ১. ব্যবস্থাপনা বাবদ ১,২০০/-, ২. তিন বেলা খাবার ২,০০০/-

যোগাযোগ: 01744 55 52 09, 01919 19 52 28. বিকাশ: 01838 42 76 16, 01715 38 49 76. রকেট: 01744 55 52 09 যাতায়াত: যাত্রাবাড়ী বড় মাদরাসা ২০০ গজ দক্ষিণে।

-এএ

Please follow and like us:
error1
Tweet 20
fb-share-icon20

ad