বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


লামায় কোভিড-১৯ প্রতিরোধ কমিটির শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মিজানুর রহমান
লামা (বান্দরবান) প্রতিনিধি>

বান্দরবান লামা উপজেলায় জেলা পরিষদের উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তত্ত্বাবধানে চলমান করোনা (কোভিড-১৯) প্রতিরোধ কমিটির শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেল ৩টায় উপজেলা পরিষদ সভাকক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নূর-এ-জান্নাত রুমি'র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বান্দরবান জেলা সিভিল সার্জন ডা. অংসুইপ্রু মার্মা।

অনুষ্ঠানের শুরুতে লামা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা: মনিরুজ্জামান এক নজরে লামা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলার করোনা ও স্বাস্থ্য সেবার সার্বিক তথ্য উপস্থাপনায় একটি সুন্দর পরিবেশে পুষ্পাচ্ছাদিত লামা হাসপাতলের নানান সীমাবদ্ধতার কথা উঠে আসে।

এসময় বলা হয়, সীমিত সংখ্যাক ডাক্তার, নার্স, কর্মচারী দিয়ে হাসপাতালে করোনা ও জেনারলে চিকিৎসা, দুটোই দেয়া হচ্ছে। একই জনবল দিয়ে আইসোলেশন ও জেনারেল ওয়ার্ডে কাজ করা হচ্ছে। একটি এ্যাম্বুলেন্স-ই (কোভিড-১৯) আক্রান্তদের নমুনা সংগ্রহ ও জেনারেল রোগি পরিবহন করছে।

প্রায় দেড় লক্ষ মানুষের এই সেবাকেন্দ্রটি নিরাপত্তা বেষ্টনি দুর্বল হওয়ায়, পাশ্ববর্তী গ্রামবাসীরা ক্যাম্পাস ভেদ করে অবাধ যাতায়তের ফলে দু’পক্ষই ঝুঁকির মধ্যে। সাম্প্রতিক বাস্তবতায় স্বাস্থ্য কেন্দ্রটি নিরবিচ্ছন্ন হওয়ার দাবী উঠে সভা থেকে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বান্দরবান সিভিল সার্জন ডা. অংসুইপ্রু মার্মা বলেন, করোনা সংক্রমিতরা প্রাতিষ্ঠানিক নয়, পারিবারিক কোয়ারেন্টাইন ও আইসোলেশনে থেকে বেশি স্বস্তিবোধ করেন। সুতরাং হাসপাতালমুখি না হয়ে সংক্রমিতরা স্বজনদের কাছে থেকে দূরুত্ব বজায় ডাক্তারের পরামর্শ নিয়ে সিকিৎসা নিলে দ্রুত সেরে উঠতে পারেন।

সম্প্রতি করোনা পজেটিভ লামা উপজেলায় কয়েকজন রোগির হোম আইসোলেশনে থেকে সুস্থ্য হওয়ার উদাহারণ তুলে ধরেন তিনি।

উপস্থিত জেলা পরিষদের সদস্যগন বক্তব্যে বলেন- কোভিড-১৯ পরিস্থিতিতে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রীর নির্দেশনায়, বান্দরবান জেলা পরিষদ জেলার বিভিন্ন উপজেলায় করোনা প্রতিরোধে স্বাস্থ্য কেন্দ্রগুলোকে সমচিত সাপোর্ট দিয়ে যাচ্ছে। ইতিমধ্যে বিভিন্ন স্বাস্থ্য সরঞ্জাম দেয়া হয়েছে। প্রয়োজনীয় আরো সহায়তা দেয়ার বিষয়ে জেলা পরিষদ এর পক্ষ থেকে সদয় দৃষ্টি রয়েছে। সদস্যরা আরো আশ্বস্থ করেন, জনবল বৃদ্ধিসহ লামা হাসপাতালের সীমাবদ্ধতা কাটিয়ে তোলার বিষয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রীর প্রচেষ্টা রয়েছে। এবং জেলা পরিষদ এর পক্ষ থেকে রোগী সেবার জন্য পাঁচটি অক্সিজেন সিলিন্ডার দেয়া হয় লামা স্বাস্থ্য কমপ্লেক্সকে।

সেমিনারে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা জামাল, বান্দরবান জেলা পরিষদের সদস্য জনাব লক্ষীপদ দাস, ক্যাসাপ্রু মার্মা ও নারীনেত্রী ফাতেমা পারুল, পৌর মেয়র মো. জহিরুল ইসলাম, লামা থানার অফিসার ইনচার্জ (ওসি) মিজানুর রহমান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পঃ পঃ কর্মকর্তা ডা. মাহমুদুল হক, ইউপি চেয়ারম্যন মিন্টু সেন, প্রেসক্লাব সেক্রেটারী মো. কামরুজ্জামান প্রমুখ।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ