192114

আজ থেকে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে অনলাইনে ভর্তি শুরু

আওয়ার ইসলাম: করোনার কারণে বন্ধ দেশের সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান। এদিকে শুরু হতে যাচ্ছে কওমি মাদরাসার নতুন শিক্ষাবর্ষ। আজ শনিবার থেকে ঢাকার উচ্চতর দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে অনলাইনের মাধ্যেমে ভর্তি শুরু হতে যাচ্ছে।

শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে ছয়টি বিভাগে কোটাভিত্তিক ছাত্র ভর্তি করা হয়: ১. মিশকাত জামাতে ৫০ জন। ২. দাওরায়ে হাদিসে ৬০ জন। ৩. তাখাসসুছ ফিল হিক্বহি ওয়াল ইফতা প্রথম বর্ষে ৪০ জন। ৪. তাখাসসুছ ফী উলুমিল হাদিস প্রথম বর্ষে ১৫ জন। ৫. তাখাসসুছ ফি আদাবিল আরবীতে ৩০ জন। ৬. হিফজুল কোরআন বিভাগে ৩০ জন।

ভর্তির নিয়ম ও শর্তাবলি: ১. মেশকাত জামাতে ভর্তির জন্য হেদায়া জামাতের দ্বিতীয় সাময়িক অথবা শরহে বেকায়ার সালানা পরীক্ষার ফলাফল পাঠিয়ে দরখাস্ত করতে হবে। ২. দাওরায়ে হাদীসে ভর্তির জন্য মেশকাতের দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলাফল পাঠিয়ে দরখাস্ত করতে হবে ।

৩. তাখাসসুছ ফিল ফিকহে ওয়াল ইফতায় ভর্তির জন্য মিশকাতের বার্ষিক বোর্ড পরীক্ষা অথবা দাওরায়ে হাদিসে দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলাফল ممتاز বা جيد جدا হয়ে থাকলে দরখাস্ত পেশ করতে হবে। উল্লেখ্য, ইফতা ও উলুমুল হাদীসে ভর্তির জন্য দাখেলা পরীক্ষায় গড়ে ৮৫ নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে।

৪. তাখাসসুছ ফি উলূমিল হাদীসে ভর্তির ইচ্ছুক হলে তাদের ক্ষেত্রে ৩ নং এর শর্তাবলি প্রযোজ্য হবে। ৫. তাখাসসুছ ফিল আদবিল আরবীতে ভর্তি ইচ্ছুক ছাত্রদের ক্ষেত্রে ও ৩ নং এর শর্তাবলি প্রযোজ্য হবে তবে দাখিলা পরীক্ষায় পাশের হার ৬০ হলে ও ভর্তির সুযোগ পাবেন

ভর্তি ইচ্ছুকগন সম্ভব হলে উপস্থিত হয়ে সরাসরি ফরম সংগ্রহ করবেন। অন্যথায় সরাসরি মেইলের মাধ্যমে দরখাস্ত করতে হবে।

বি.দ্র. মারকাযের পুরাতন ছাত্রদেরকে দফতরে তা’লিমাতের সাথে যোগাযোগের মাধ্যমে ভর্তি সম্পন্ন করতে নির্দেশ দেয়া হচ্ছে।

ভর্তি ফি: ভর্তির ফি ১১শত টাকা নির্ধারিত যা বিকাশের মাধ্যমে আদায় করতে হবে।

শিক্ষার্থীদের সর্বনিম্ন মাসিক খরচ- দাওরা, মিশকাতের ক্ষেত্রে ৫০০ টাকা, তাখাসসুছে সমূহের ক্ষেত্রে ১০০০ টাকা। হেফজ বিভাগের ক্ষেত্রে ২৫০০ টাকা। অপারগ শিক্ষার্থীদের জন্য মিশকাত ও দাওরাতে ফ্রি এর ব্যবস্থা ও থাকবে।

উল্লেখ্য : ১. তাখাসসুছ সমূহের জন্য দাখিলা পরীক্ষায় নিম্নোক্ত مواد গুলো থাছে: ١ الفقه واصوله: من كتاب الهدايةج ٣ ونورالانوار. ٢ الحيث وأصوله: من شروح كتب الاحاديث :فتح الباري وعمدة القاري ومصطلح الحديث وشرح النخبة. ٣ قواعد اللغة العربية وتطبيقها: من النحو والصرف وغيرهما. ٤ التحرير والإنشاء في شكل تقديم المقالة الوجيزة. (الاختبارات تنعقد شفويا وتحريريا)

২.দাওরায়ে হাদিস ও মেশকাত জামাতের দাখেলা পরীক্ষার ক্ষেত্রে বিগত পরীক্ষার সন্তুষ্টজনক ফলাফলএর পাশাপাশি যে কোনো আরবী কিতাব থেকে বিশুদ্ধ ভারে عبارت পড়ার সক্ষমতা ভর্তির মানদণ্ড বিবেচ্য হবে। দাখিলা পরীক্ষার তারিখ দেশের পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে জানানো হবে।

রাষ্ট্রীয় আইনের প্রতি শ্রদ্ধা রেখে আনুষ্ঠানিক ভাবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত না আসা পর্যন্ত সবক আরম্ভ হবে না। তবে ভর্তির কার্যক্রম আপাতত উপরোক্ত নিয়মে পরিচালিত হবে।

যোগাযোগ: নাযেমে তালিমাত মুফতি তৈয়ব: 01715405953, মুঈনে তা’লিমাত মুফতি শরিফ: 01623222241, মাওলানা আতাউল্লাহ: 01867990000, (একান্ত প্রয়োজনে) মুদিরে মারকায: 01819251070। মেইল: [email protected]

-এএ

ad