বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত? বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ বাড়তে পারে তাপমাত্রা, দুপুরের মধ্যেই ঝড়-বৃষ্টির আভাস দুর্ঘটনা থেকে বাঁচতে যে দোয়া ও আমল করতেন হযরত উসমান রা.

মসজিদে নামাজ আদায়ে সৌদি সরকারের নতুন নির্দেশনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান: নামাজের জন্য মসজিদগুলো খুলে দেয়ার পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে চলার জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন সৌদি আরবের ধর্ম বিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ আল শাইখ।

আল-আরবিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে ড. আব্দুল লতিফ আল শাইখ বলেন, সরকার নামাজের জন্য মসজিদ খোলার সিদ্ধান্ত নিয়েছে। মসজিদ খোলার সাথে সাথে মুসল্লিদেরও নিজেদের স্বাস্থ্যের প্রতি খুব যত্নবান হতে হবে।

মুসল্লিদের বাড়ি থেকে অজু করে আসা ও নিজ নিজ জায়নামাজ সঙ্গে নিয়ে প্রতি আহ্বান জানান তিনি। এছাড়াও মুসল্লিদের মাস্ক ব্যবহার, মসজিদে প্রবেশের আগে হাত ধোয়া ও অন্যান্য সতর্কমূলক নির্দেশনা মানার প্রতি জোর দিয়েছেন তিনি।

আব্দুল লতিফ আল শাইখ বলেন, মক্কার মসজিদুল হারাম ব্যতীত দেশের সব মসজিদে শর্তসাপেক্ষে জুমার নামাজের অনুমতি দেয়া হয়েছে। সৌদি কর্তৃপক্ষ মসজিদে ইবাদাতের জন্য নতুন নির্দেশনা জারি করেছে।

এই নির্দেশনায় বলা হয়েছে, আজানের ১৫ মিনিট আগে মসজিদ খোলা হবে এবং ফরজ নামাজ আদায়ের ১০ মিনিট পর মসজিদ বন্ধ হয়ে যাবে। আজান এবং একামতের মধ্যে ১০ মিনিটের ব্যবধান থাকবে। নামাজের সময় মসজিদের সমস্ত দরজা ও জানালা খোলা রাখা হবে। অস্থায়ীভাবে মসজিদগুলো থেকে কুরআন এবং বইগুলো সরিয়ে ফেলা হয়েছে।

নতুন নির্দেশনায় আরও বলা হয়েছে, প্রত্যেক দুই মুসল্লির মাঝখানে একজনের জায়গা খালি রাখতে হবে এবং দুই কাতারের মধ্যে একটি কাতার ফাঁকা রাখতে হবে। মসজিদের সমস্ত এয়ার কুলার বন্ধ রাখতে হবে। মসজিদে কোনও ধরণের খাদ্য সামগ্রী বিতরণ করা যাবে না। নামাজের সময় মসজিদের অজু খানা বন্ধ থাকবে।

জুমার নামাজের ব্যাপারে এই নতুন নির্দেশনায় বলা হয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মসজিদে জুমার নামাজের ২০ মিনিট পূর্বে আজান দেয়া হবে এবং নামাজের ২০ মিনিট আগে মসজিদ খোলা হবে। নামাজ শেষ হওয়ার ২০ মিনিট পর মসজিদ বন্ধ করা হবে। জুমার খুতবা শেষ করতে হবে ১৫ মিনিটের মধ্যে।

আল আরাবিয়া উর্দু থেকে আব্দুল্লাহ আফফানের অনুবাদ

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ