191893

চাঁদ দেখা গেছে, আগামীকাল ঈদ

আওয়ার ইসলাম: রোববার সন্ধ্যায় দেশের বিভিন্ন স্থানে পবিত্র শাওয়াল মাসের সরু–বাঁকা চাঁদ দেখা গেছে। ফলে সোমবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

আজ রোববার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররমস্থ সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এদিকে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। তবে এবার হাইকোর্ট প্রাঙ্গণের জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত হবে না।

সরকারের নির্দেশনা অনুযায়ী এবার উন্মুক্ত স্থানে বা ঈদগাহে ঈদুল ফিতরে জামাত অনুষ্ঠিত হচ্ছে না এবার। তবে জাতীয় মসজিদসহ এলাকার মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহে রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্যসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নিয়ে থাকেন। এবার বায়তুল মোকাররমে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কেউ অংশ নিচ্ছেন কি না এখনও জানা যায়নি।

করোনা পরিস্থিতিতে মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব বজায় রেখে দাঁড়ানো, জায়নামাজ বাসা থেকে নিয়ে আসা, নামাজ শেষে কোলাকুলি না করা ও হাত না মেলানো-সহ কিছু শর্ত পালন সাপেক্ষে সরকার এবার সমজিদে ঈদের নামাজ পড়ার অনুমতি দিয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে, ঈদের দিন সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

নতুন চাঁদ দেখার দোয়া

যেকোনো মাসের নতুন চাঁদ, এমনকি রোজা ও ঈদের চাঁদ দেখার দোয়া একটিই।

হজরত রাসূলুল্লাহ (সা.) নতুন চাঁদ দেখলে এই দোয়া পড়তেন—php glass

উচ্চারণ: আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল-য়ুমনি ওয়াল ঈমানি, ওয়াসসালামাতি ওয়াল ইসলামি- রাব্বি ওয়া রাব্বুকাল্লাহ।ksrm

অর্থ: হে আল্লাহ! আপনি আমাদের জন্য এই চাঁদকে সৌভাগ্য ও ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদিত করুন। আল্লাহই আমার ও তোমার রব। (জামে তিরমিজি, হাদিস : ৩৪৫১)

-এটি

ads