বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


মসজিদ নির্মাণ সমাপ্ত করতে বিত্তবানদের প্রতি সহযোগিতার আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রফিকুল ইসলাম জসিম
স্পেশাল করেসপন্ডেন্ট>

মৌলভীবাজারের কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের শুকুর উল্লার গ্রামের চৌরাস্তা পাশে নব-নির্মানধীন নূরানি জামে মসজিদটি প্রায় ১২ বছরেও নির্মাণ কাজ অসম্পন্ন। মসজিদটি বাংলাদেশের একমাত্র মুসলিম ক্ষুদ্র-নৃগোষ্ঠী (পাঙাল) সম্প্রদায়ের দরিদ্র মহল্লার হওয়াতে আর্থিক সঙ্কটে কারণে বর্তমানে নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

নূরানি জামে মসজিদে প্রতি বছর রোজারমাসে মানুষের কাছ থেকে যে দান পাওয়া যায়, সেখান থেকে খরচ শেষেও মসজিদে ফান্ডে কিছু টাকার মতো জমে। ওই অর্থ বছরের অন্য সময় মসজিদের নির্মাণ কাজে লাগানো হতো। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এ বছর রমজানমাসে অর্ধেক দিনগুলো নিদিষ্ট মুসল্লি সংখ্যক নামাজ পড়ার কারণে মুসল্লির সংখ্যার কম হওয়ার ফলে দানের টাকাও আর বাক্সে আসছে না। এ নিয়ে দুর্ভাবনায় রয়েছেন মসজিদ কমিটির সদস্যরা।

জানা যায়, শুকুর উল্লার গাঁও নূরানি জামে মসজিদটি নবঃনির্মাণ কাজ শুরু হয়েছে ২০০৮ সালে । এলাকায় পূর্বের মসজিদটি পুরনো এবং মুসল্লিদের তুলনায় মসজিদটির প্রশস্ত খুবই কম হওয়ায় জামায়াতের সাথে সকলের নামাজ আদায় করতে না পারায় । তাই এলাকায় সকলের অর্থ সংগ্রহ করে নতুন করে মসজিদ ভবন নির্মাণ কাজ প্রকল্প হাতে নেন।

মসজিদটি দরিদ্র নৃগোষ্ঠী মনিপুরী মুসলিম (পাঙাল) সম্প্রদায়ের এলাকা হাওয়াতে এলাকায় কিছু সংখ্যক ধনী ব্যাক্তিবর্গের অনুদানে মসজিদ নির্মাণ কাজ শুরু করা হলেও আর্থিক সঙ্কটে অভাবে মসজিদটি অসমাপ্ত রয়েছে। বর্তমানে এই মসজিদ নির্মাণ কাজ বন্ধ রয়েছে। নির্মাণ কাজ শেষ করতে দেশ বিদেশের সকল স্তরের মানুষের কাছে সহযোগীতা চায় এলাকাবাসী।

নূরানি ওই জামে মসজিদ কমিটির কোষাধ্যক্ষ মো. নূর রহমান আওয়ার ইসলামকে বলেন,“অন্যবছর রোজায় ইমাম-খতিব-মুয়াজ্জিনদের বেতন বোনাস দেওয়ার পরও অতিরিক্ত টাকা মসজিদ ফান্ডে জমা হত। কিন্তু এবার মসজিদে মুসল্লির উপস্থিতি কমে যাওয়ায় রমজানে ইমাম-মুয়াজ্জিনদের বেতন-ঈদ বোনাসের টাকা জোগাড়ে মুসল্লিদের দ্বারে দ্বারে ঘুরতে হচ্ছে ।

এদিকে, নূরানি জামে মসজিদের সভাপতি মো: জয়নাল আবেদীন বলেন, উপজেলার মধ্য অত্যন্ত দরিদ্র জনগোষ্ঠী আমাদের গ্রাম। এ মসজিদটি নির্মাণ কাজ শেষ করতে প্রচুর টাকার প্রয়োজন। সরকার ও দেশ বিদেশের সকল স্তরের মানুষের কাছে সহযোগীতা চায় এলাকাবাসী।

এছাড়া, যে কোন প্রয়োজনে মোবাইল নম্বরে যোগাযোগ করতে অনুরোধ জানান- সভাপতি( 01739807923) পূবালী ব্যাংক লিঃ, আদমপুর শাখা, শুকুর উল্লার গাঁও নূরানি জামে মসজিদ হিসাব নং- ২৬৯২১৩৭। .

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ