বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


রমজানে আরবি ভাষা শিখুন ঘরে বসেই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতিতে গৃহবন্দী দেশের সাধারণ মানুষ। ঘর থেকে বের হওয়ার উপায় নেই। সকল কওমি মাদরাসা বন্ধ। সাধারণ ছুটি চলছে। হাতে অফুরন্ত সময়। এই সময়টা হতে পারে আপনার জন্য বিশেষ একটি মুহূর্ত।

আপনার মূল্যবান সময় যেন অযথা না কাটে, সময়টাকে যেন কাজে লাগাতে পারেন এজন্য আজহারী ও মাদানী সিলেবাসে গঠিত ব্যতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠান দারুল আরক্বাম আল-ইসলামিয়া মাহে রমজান উপলক্ষ্যে আয়োজন করেছে অনলাইনে আরবি ভাষা শিক্ষার কার্যক্রম। যেখানে আপনাকে শেখানো হবে এডভান্স লেভেলের নাহু সরফ ও আরবি কথোপকথন। কোর্সটি একটু ভিন্ন রকম তাই কোর্সে অংশগ্রহণ করলে আপনি ভাল ফলাফল পাবেন।

আপনাদেরকে আরবি ভাষায় যোগ্য করে তুলতে আল-আযহার ও কায়রো বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটরা নিয়মিত ক্লাস নিবেন। ফলে আপনি হয়ে উঠতে পারেন আরবি ভাষাভাষীদের মতো। মুখের জড়তা কেটে গিয়ে আপনিও হতে পারেন একজন হুবহু আরবিভাষীর মতই। শুধুমাত্র গতানুগতিক আরবি নয়, আপনি শিখতে পারবেন আধুনিক আরবিও। নাহু সরফের দুর্বলতা কাটিয়ে তোলার জন্য নাহু-সারফের বিশেষ তামরীনের ব্যবস্থা তো থাকছেই!

এছাড়াও থাকবে, ইনশা ও তা’বীর বিষয়ক গুরুত্বপূর্ণ ক্লাস। আপনি যেন সহজে আয়ত্ত করতে পারেন এজন্য সহজ ও আধুনিক পদ্ধতিতে পাঠদান করা হবে। কোর্স শেষে আপনাকে দেয়া হবে আরবি ভাষার উপর আল আজহার গ্রাজুয়েটদের স্বাক্ষরিত সার্টিফিকেট।

মাদরাসা শিক্ষার্থীদের জন্য থাকছে তিনটি আলাদা আলাদা ব্যাচ। যারা প্রাথমিক পর্যায়ে আছেন তাদের জন্য "মুবতাদি" বা প্রাইমারি স্তর। আরবিতে মোটামুটি পারদর্শী ভাইদের জন্য রয়েছে "মুতাওয়াসসিতাহ" বা মাধ্যমিক স্তরের কোর্স। আর যাদের আরবি ভাষার উপর মোটামুটি দখলদারিত্ব আছে তাদের জন্য থাকবে "মুতাকাদ্দিম" বা উচ্চতর স্তর। এছাড়াও জেনারেল শিক্ষিতদের জন্য কুরানিক আরবি শিক্ষা কোর্স তো থাকছেই!

ভর্তি বিষয়ক যাবতীয় তথ্য: সকল ব্যাচের ভর্তি কার্যক্রম ১৭ এপ্রিল থেকে শুরু হয়ে ২৩ এপ্রিল পর্যন্ত চলবে। ক্লাস প্রথম রমজান থেকে শুরু হয়ে ২৫ রমজান পর্যন্ত চলবে।

প্রথম রমজান থেকে প্রতিদিন সকাল ১০ টা থেকে সকাল ১১টা ২০ মিনিট পর্যন্ত নিয়মতান্ত্রিক ক্লাস চলবে। কোর্সের ফি নির্ধারণ করা হয়েছে ১৫০০ টাকা। আগ্রহীরা https://bit.ly/3ahwhuy এখানে আবেদনের মাধ্যমে সংযুক্ত হতে পারবেন।

যেহেতু কোর্সটি সম্পূর্ণ অনলাইনে হবে এজন্য আপনার ল্যাপটপ বা ফোনে ব্যবহার করতে হবে জুম অ্যাপ। এর মাধ্যমে আপনি সংযুক্ত হতে পারবেন বিশেষ এই কোর্সটিতে।

বিস্তারিত জানতে আগ্রহীরা যোগাযোগ করুন দারুল আরক্বাম আল ইসলামিয়া ঢাকা, উত্তরা, সেক্টর ১২, রোড ১৬, হাউস ৪০। মুঠোফোন- ০১৭৭২-১৮১৬০৫।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ