শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


করোনা পরিস্থিতিতেও মসজিদে তারাবির অনুমতি দিল পাকিস্তান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ বিন ওয়াহিদ ।।

করোনা পরিস্থিতিতে বেশ কিছু নিয়মনীতি মেনে তারাবির নামাজ মসজিদে আদায় করার অনুমতি দিয়েছে পাকিস্তান সরকার।

গতকাল (১৮ এপ্রিল) পাকিস্তানের রাষ্ট্রপতি ডাক্তার আরিফ আলভি এক ভিডিও বার্তার মাধ্যমে মসজিদে তারাবি আদায়ের এ ঘোষণা দেন।

তবে, তারাবি পড়তে আসা প্রতিটি মুসল্লী যেন করোনা সংক্রমণ থেকে যথাসম্ভব সুরক্ষিত থাকেন তার জন্য কিছু নিয়মনীতি বেঁধে দিয়েছেন তিনি । খবর জিয়ো টিভির।

ডাক্তার আলভি বলেন, মসজিদের ফ্লোরে কার্পেট বিছানো যাবে না। ফ্লোর নিয়মিত ক্লোরিন দিয়ে পরিষ্কার করতে হবে। পঞ্চাশোর্ধ কোনো ব্যক্তি মসজিদে গমন করতে পারবেন না। এছাড়া শিশু এবং যাদের শরীরে কোনো ধরনের রোগব্যাধি রয়েছে, বিশেষকরে সর্দি-কাশিতে যারা আক্রান্ত, তারা কেউ মসজিদে যাবেন না। মুসল্লীরা নিজেদের মধ্যে ছয় ফিট দূরত্ব বজায় রেখে কাতারে দাঁড়াবেন। মসজিদে সাহরি কিংবা ইফতারের আয়োজন করা যাবে না।

পাকিস্তানের রাষ্ট্রপতি বলেন, এই সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরেও যদি কোনো সমস্যার সৃষ্টি হয়, তাহলে সিদ্ধান্ত পরিবর্তন করা হবে এবং যেই সমস্ত অঞ্চল করোনা ভাইরাসের জন্য বেশি ঝুঁকি পূর্ণ, তার ব্যাপারে আরও বিবেচনা করে সিদ্ধান্ত জানানো হবে।

প্রসঙ্গত, গত ১৪ এপ্রিল ( মঙ্গলবার ) বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা পরিস্থিতিতে পাকিস্তানের সব ঘরানার শতাধিক আলেমরা সমস্ত মসজিদ খুলে দিয়ে মুসল্লীদের পাঁচ/দশের সংখ্যা নির্ধারণ অবিলম্বে বাতিল করার দাবি জানিয়ে একটি সংবাদ সম্মেলন করেছিলেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত প্রসিদ্ধ আলেম মুফতি তাকি উসমানী এবং পাকিস্তানের চাঁদ দেখা কমিটির চেয়ারম্যান মাওলানা মুজিবুর রহমান বলেছিলেন, মসজিদের ওপর থেকে লকডাউন তুলে দিয়ে আসন্ন রমজানের তারাবির নামাজ মসজিদে আদায় করতে দিতে হবে।তারই পরিপ্রেক্ষিতে পাকিস্তান সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

এদিকে আসন্ন রমজানের তারাবির নামাজ মসজিদে আদায় না করার ঘোষণা দিয়েছে সৌদি আরব, ইন্দোনেশিয়া , জর্ডান, তুরস্ক, ফিলিস্তিন,মিসর, ইরানসহ বেশকিছু মুসলিমপ্রধান দেশ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারাবির নামাজ নিজেদের ঘরে পড়ার আহ্বান জানিয়েছেন।

জিউ নিউজ থেকে মুহাম্মদ বিন ওয়াহিদের অনুবাদ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ