মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫


শবে বরাতে যাদের দোয়া কবুল হয়না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মু: শাহাদাত হুসাইন ফরাজী।

শবে বরাত বা মধ্য-শা'বান (আরবি: نصف شعبان‎, প্রতিবর্ণী. নিসফে শাবান‎) বা লাইলাতুল বরাত হচ্ছে হিজরী শা'বান মাসের ১৪ ও ১৫ তারিখের মধ্যবর্তী রাতে পালিত মুসলিমদের গুরুত্বপূর্ণ রাত। উপমহাদেশে এই রাতকে শবে বরাত বলা হয়। ইসলামী বিশ্বাস মতে, এই রাতে আল্লাহ তার বান্দাদেরকে বিশেষভাবে ক্ষমা করেন।

বিশ্বের বিভিন্ন স্থানের অনেক মুসলমান নফল ইবাদাতের মাধ্যমে শবে বরাত পালন করেন। অনেক অঞ্চলে, এই রাতে তাঁদের মৃত পূর্বপুরুষদের জন্য আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার জন্য প্রার্থনার আয়োজন করা হয়।

১: মুশরিক, ২: হিংসুক , ৩:আত্নীয়তার সম্পর্ক ছিন্নকারী, ৪: টাখনুর নিছে পায়জামা বা লুঙ্গি পরিধানকারী, ৫: মাতা-পিতার অবাধ্য সন্তান-সন্ততি, ৬: মদ্যপায়ী, ৭: ব্যাভিচারকারি ও ব্যাভিচারীনি, ৮: অন্যায়ভাবে হত্যাকারী, ৯: অন্যায়ভাবে কর আদায়কারী, ১০:যাদু টোনার পেশা গ্রহনকারী, ১১: গণক তথা গায়েবী খবর বর্ণনাকারী, ১২:বাদ্য-বাজনায় অভ্যস্ত ব্যক্তি, ১৩:ফিতনাবাজ, ১৪: ফটো অঙ্কনকারী, ১৫: নিন্দুক।

রেফারেন্স:বায়হাকী: ৩/১৪০১(৩৮৩৭) শুআবুল ঈমান:৩/১৪০৬(৩৮৩১) আত্তারগীব ওয়াত্তারহীব:৩/২৪২,মুসনাদে আহমদ:২/১৭৬(৬৬৪২)
মাযাহেরে হক:২/২০২, মুকাশাফাতুল কুলুব।

উল্লেখ্য, উপরে উল্লেখিত ব্যক্তিবর্গ যতক্ষণ না স্বীয় কৃতকর্ম থেকে খালেস নিয়তে তওবা করে অপরাধ থেকে মুক্ত হয়ে আসবে,ততক্ষন আল্লাহ তায়ালা তাদেরকে এ রাতেও ক্ষমা করবেন না।

-এ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ