শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


করোনা: ইয়েমেনে যুদ্ধ বিরতি দিল সৌদি জোট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইয়েমেন যুদ্ধে একতরফা যুদ্ধবিরতি পালনের ঘোষণা দিয়েছে সৌদি আরব নেতৃত্বাধীন জোট।

আজ বৃহস্পতিবার দুপুর থেকে এই ঘোষণা কার্যকর করা হবে। এ খবর খবর জানিয়েছে আলজাজিরা।

জাতিসংঘের মধ্যস্থতায় শান্তি আলোচনা শুরু করতে ও ইয়েমেনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্ক থেকে বুধবার এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সৌদি কর্মকর্তারা জানান।

পাঁচ বছর ধরে চলা এই রক্তক্ষয়ী যুদ্ধে ইয়েমেনের স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। দেশটি জুড়ে স্যানিটেশন ব্যবস্থা ও পানি সরবরাহে বড় ধরনের সংকট তৈরি হয়েছে। এতে কলেরা মহামারিতে মারা গেছে শিশুসহ কয়েক হাজার মানুষ।

এখন করোনার প্রাদুর্ভাবের ফলে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠার আশঙ্কায় যুদ্ধ বন্ধে আহ্বান জানায় জাতিসংঘ। এরপরই সৌদি আরব থেকে অস্ত্র বিরতির এই ঘোষণা আসে। অন্তত দুই সপ্তাহ এই অস্ত্রবিরতি স্থায়ী হবে বলে জানা গেছে।

এই ঘোষণার আগে হুতি বিদ্রোহীদের সঙ্গে কোনো ধরনের আলোচনা হয়নি সৌদি জোটের। তবে হুথি বিদ্রোহীরা কোনো ধরনের হামলা চালালে তার জবাব দেয়ার অধিকার আছে সৌদি আরবের, এমনটিই জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

ইয়েমেন যুদ্ধ থেকে আগেই কার্যক্রম সীমিত করে ফেলেছিল আরব আমিরাত। এবার সৌদি আরবের ঘোষণার মধ্য দিয়ে পুরো জোটটি যুদ্ধ থেকে পিছিয়ে আসল। আন্তর্জাতিক যুদ্ধে জড়িয়ে পড়া কোনো দেশ করোনাভাইরাসের কারণে প্রথমবারের মতো সংঘাত থেকে সরে আসার ঘটনা ঘটল। এর মধ্য দিয়ে রক্তক্ষয়ী এই যুদ্ধের অবসানের পথ তৈরি হবে বলে ধারণা করা হচ্ছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ