শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


একাকী ইবাদতের মাধ্যমে শবে বরাত পালন করুন: আল্লামা আহমদ শফী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইশ‌তিয়াক সি‌দ্দিকী
হাটহাজারী প্র‌তি‌নি‌ধি>

আজ বৃহস্প‌তিবার ‌দিবাগত র‌াতে শবে বরাত। হাদিস শরিফে যা 'লাইলাতুন নিস‌ফি মিন শাবান' শব্দে এসেছে। ম‌হিমা‌ন্বিত রজনী হিসেবে মুস‌লিম সমাজে শবে বরাতের গুরুত্ব অনেক। এ রাতে মানুষ ইবাদত বন্দেগীতে সময় পার করে এবং ‌দিনে রোজা রাখে। আল্লাহ তায়ালার দরবারে ক্ষমা প্রার্থনা করে, কান্নাকা‌টি করে শবে বরাত পালন করে থাকে।

‌কিন্তু করোনা ভাইরাসের ক্ষ‌তি থেকে বাঁচতে বর্তমানে অনেক জেলা উপজেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। এম‌নকি মস‌জি‌দে পাঁচ ওয়াক্ত নামাজের জামাতে সীমিত উপ‌স্থি‌তির পরামর্শ দিয়েছেন দেশের শীর্ষ আলেমরা। তাই এ প‌রি‌স্থি‌তিতে একাকীভাবে শবে বরাতের যাবতীয় আমল ঘরে করা উ‌চিত। আর সুন্নাহর তাকাজাও এটাই।

গতকাল বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃ‌তিতে হেফাজতে ইসলামের আমির ও দারুল উলূম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, শবে বরাতের ফজিলত সম্পর্কে সহীহ ইবনে হিব্বানের হাদীসে এসেছে, অর্ধ শাবানের রাতে আল্লাহ তায়ালা আপন সৃষ্টির প্রতি বিশেষভাবে মনোনিবেশ করেন। অতঃপর মুশরিক ও (মুসলিম ভাইয়ের সাথে) শত্রুতা পোষণকারী ছাড়া সমস্ত মাখলুককে ক্ষমা করে দেন।

তাই এই রাতে জেগে থেকে অ‌ধিক প‌রিমাণে আমল করা উ‌চিত। বিশেষ করে বিশ্বব্যাপী ছ‌ড়িয়ে পড়া করোনাসহ সকল রোগ থেকে মুক্ত‌ির জন্য বিশেষভাবে দোয়া করুন।

আল্লামা শফী বলেন, শবে বরাতে একাকী ইবাদত করা রাসূল সা. এর সহীহ হাদীস ও আছারে সাহাবা (সাহাবিদের আমল) থেকে প্রমা‌ণিত। তাই বেশ‌ি বে‌শি কুরআন তেলাওয়াত করুন। নিজেদের কৃত গুনাহ থেকে তওবা করুন। মহান আল্লাহ তায়ালার দরবারে কায়মনোবাক্যে ক্ষমা প্রার্থনা করুন। যিকির করুন। দান-সদকা করুন। কবর জেয়ারত করুন। প‌রিবার প‌রিজনকে দী‌নি কাজে বে‌শি বে‌শি সম্পৃক্ত করুন।

আল্লামা আহমদ শফী অ‌ারও বলেন, শবে বরাতকে কেন্দ্র করে আমাদের দেশে বেশ কিছু রসম ও কুসংস্কার চালু হয়েছে।অনেকে হালুয়া রু‌টির ব্যবস্থা ও মস‌জিদ আলোকসজ্জা করে থাকেন। নি‌র্দিষ্ট প‌রিমা‌ণ রাকাতে জামাত সহকারে নামাজ পড়ে থাকেন। এসব বিদআত কাজ। তাই বাড়াবা‌ড়ি ও ছাড়াছা‌ড়িতে না গিয়ে ‌নিজ নিজ ঘরে একাকী ইবাদতের মাধ্যমে শবে বরাত পালন করা উ‌চিত।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ