শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


কিতাব মুতালা অবস্থায় দারুল উলুম দেওবন্দের সবচেয়ে বয়স্ক ছাত্রের ইন্তেকাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুল্লাহ্ আশরাফী
দেওবন্দ থেকে>

হৃদযন্ত্রক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন দারুল উলুম দেওবন্দর সবচেয়ে বয়স্ক ছাত্র মাওলানা মাজহার আালী কাসেমী। ইন্না-লিল্লাহি ওয়া-ইন্না ইলাইহি রাজিউন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৬ বছর।শুক্রবার বা'দ আসর দারুল উলুম দেওবন্দের এহাতায়ে মুলসারীতে মুহতামিম মুফতি আবুল কাসেম নোমানী'র ইমামতিতে মাওলানা মাজহার আলীর নামাজে জানাযা অনুষ্ঠিত হয়।

মাওলানা মাজহার আলী কাসেমী মহারাষ্ট্রের একটি কলেজে ম্যাথ এবং ফিজিক্সের মতো কঠিন বিষয়ে ৩০ বছর শিক্ষকতা করার পাশাপাশি সেখানকার একটি কওমি মাদরাসায় জামাতে শরহেবেকায়া পর্যন্ত একটি মাদরাসায় পড়াশোনা করেন।

কলেজ থেকে রিটায়ার্ডের পর দারুল উলুম দেওবন্দে জালালাইন জামাতে ভর্তির জন্য লিখিত পরিক্ষা দিয়ে সফলভাবে উত্তীর্ণ হন এবং তিনবছর দারুল উলুমে থেকে এবছর দাওরায়ে হাদিস পড়েন।

ইন্তেকালের সময়েও এহাতায়ে মসজিদে কদীমের নিজ রুমে রমজানের পরে অনুষ্ঠিতব্য বার্ষিক পরিক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন এবং কিতাব সামনে রেখেই মৃত্যুর কোলে ঢলে পড়েন।

জানা যায়, তিনিসহ তার পরিবার বেরলভী বিদআতি আক্বীদার ছিলেন।পরবর্তীতে তিনি বেরলভী গ্রুপ থেকে ফিরে আসলেও তার পরিবার আর ফিরে আসেনি।তাই তিনি তার পরিবারের সাথে সবরকমের সম্পর্ক ছিন্ন করেন। তিনি মাসিক অবসরপ্রাপ্ত ভাতা পেতেন, সেটা দিয়ে তার পড়ালেখা চালিয়ে নিচ্ছিলেন।

আল্লাহ্ তায়ালা মাওলানা মাজহারুল ইসলাম কাসেমীর কবরকে নূর দ্বারা ভরপুর করে দিন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ