বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


সুইজারল্যান্ডের প্রখ্যাত নারী ইসলাম প্রচারক নোরা এলির ইন্তেকাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সুইজারল্যান্ডের প্রখ্যাত নারী ইসলাম প্রচারক নোরা এলি মৃত্যুবরণ করেছেন। গত সোমবার ( ২৩ মার্চ) ৩৬ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয় বলে নিশ্চিত করেছে আরবি গণমাধ্যম আল মিসরিয়্যুন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

১৯৮৪ সালে জন্মগ্রহণকারী এই সুইস ধর্মীয় স্কলার দেশটির জার্মান বংশোদ্ভূত প্রসিদ্ধ চিকিৎসক এলি ভিস্টেনাগার্ডারের মেয়ে।খৃষ্টান পরিবারে জন্মলাভ করলেও ধর্মতত্ত্ব নিয়ে পড়াশোনা করতে গিয়ে মাত্র ১৮ বছর বয়সে নোরা এলি ইসলাম গ্রহণ করেন। সুইজারল্যান্ড ইউনিভার্সিটি থেকে বহুধর্মতত্ত্বের ওপর বিশেষ ডিগ্রিও অর্জন করেছেন তিনি।

বিশ্বব্যাপী প্রখ্যাত নারী দাঈ হিসেবে তিনি সুপরিচিত ছিলেন। জার্মান, অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের কয়েক ডজন নারী তার হাতে ইসলাম গ্রহণ করেছেন। ২০ বছর আগে থেকেই সম্পূর্ণ হিজাব পরিধান শুরু করেন নোরা এলি। সুইজারল্যান্ডে ইসলামি আন্দোলনে তার মূখ্য ভূমিকা ছিল। হিজাব নিষিদ্ধকরণ আইনের বিপক্ষে তিনি কঠিন লড়াই করেছেন।

সুইজারল্যান্ড জার্মান প্রভৃতি দেশে ইসলাম ও নারীর সম্পর্কে প্রচলিত ভুল ধারণা ভাঙতে তার অবদান অবিস্মরণীয়। এ প্রসঙ্গে বিভিন্ন গণমাধ্যমে তিনি আপোষহীন মনোভাব নিয়ে প্রচারণা চালিয়ে গেছেন। ইসলামের পক্ষে সভা-সেমিনার ও জোরালো বক্তব্য উপস্থাপনের কারণে ইউরোপের কয়েকটি দেশে তার প্রবেশে নিষেধাজ্ঞা ছিল।

একটি টেলিভিশন সাক্ষাৎকারে নোরা এলি বলেছিলেন, নেকাব পরিধানের আগে যুবকরা আমাকে পণ্য জ্ঞান করতো, আমার শরীর ছাড়া আমার ওপর তাদের কোন আকর্ষণ প্রত্যক্ষ করতাম না। কিন্তু যখন আমি হিজাব পরিধান শুরু করি সবাই তখন আমাকে নারী হিসেবে সম্মান দেয়।

-আল মিসরিয়্যুন অবলম্বনে বেলায়েত হুসাইন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ