শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


করোনায় ইতালিতে এক দিনে ১৯৬ জনের মৃত্যু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্বব্যাপী দ্রুত মহামারি রূপ ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাসে (কোভিড-১৯) এখন পর্যন্ত চার হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে চীনের পর সবচেয়ে বেশি লোক আক্রান্ত হয়েছেন ইতালিতে।

বৃহস্পতিবার (১২ মার্চ) সকাল পর্যন্ত দেশটিতে এক দিনেই ১৯৬ জনের মৃত্যু হয়। ফলে সেখানে মোট মৃতের সংখ্যা ৮২৭ জনে পৌঁছেছে।

এমন প্রেক্ষাপটে দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১২ হাজার ৪৬২ জনে দাঁড়িয়েছে। তাই ইউরোপের এই দেশে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সাত শতাধিক লোক চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়েছেন। বিশেষজ্ঞ ও সংশ্লিষ্টদের ধারণা- আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে।

ইতালিতে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ার কারণে ইতালির লোম্বারদিয়া অঞ্চলের ১৪টি প্রদেশকে এরই মধ্যে রেড জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। তাছাড়া গত ৮ মার্চ থেকে অঞ্চলটির বিভিন্ন শহরের প্রায় ১ কোটি ৬০ লাখ মানুষকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে ইতালি সরকার করোনা ভাইরাসের সংক্রমণ রোধে বেশকিছু কঠোর পদক্ষেপ নেয়। সেগুলোতে বলা হয়, মার্চের মাঝামাঝি পর্যন্ত সব স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

পুরো ইতালিজুড়ে ইভেন্ট বা খেলা অর্থাৎ যা ভিড় সৃষ্টি করতে পারে তা এড়িয়ে চলতে অনুরোধ করা হয়েছে। যতটুকু সম্ভব আলিঙ্গন, হ্যান্ডশেক এবং চুম্বন এড়িয়ে চলতে বলা হয়েছে। অন্যান্য ব্যক্তিদের থেকে কমপক্ষে ১ থেকে ২ মিটার দূরে থাকতে হবে। ৬৫ বছরের বেশি বয়সী বা যারা অসুস্থ, তাদের ভিড়ের জায়গায় না যাওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ইতালির বিভিন্ন শহরে প্রায় ২ লাখ বাংলাদেশি বসবাস করছেন। যদিও দেশটিতে এখন পর্যন্ত কোনো প্রবাসী বাংলাদেশির মহামারি ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ