186416

রোগ নিরাময়ের উপকরণ অবলম্বন করুন: মাওলানা তারিক জামিল

মাওলানা তারিক জামিল
দাঈ ও স্কলার, পাকিস্তান

সম্প্রতি চীন থেকে শুরু হয়ে বিশ্বময় ছড়িয়ে পড়েছে ভাইরাস করোনা। এ ভাইরাস থেকে রক্ষা পেতে চীনের সাথে আমদানি রপ্তানি বন্ধ করেছে বিশ্বের প্রায় সবগুলো দেশ। তারপরও করোনা ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। এর প্রভাবে ওমরা বন্ধ করেছে সৌদি আরব।

রোগ ব্যাধি সম্পর্কে নবীজী সাঃ বলেছেন, রোগ আসে আল্লাহ তায়ালার পক্ষ থেকে। জীবন মৃত্যু আল্লাহ তায়ালার হাতে নির্ধারিত। রোগের কারণে মানুষের মৃত্যু হয় না। প্রত্যেকেই তার নির্ধারিত সময়ে মারা যায়। কখনো কখনো সুস্থ মানুষও হঠাৎ মারা যায়। আমাদের এলাকার সবজি বিক্রেতা সাদেক ভাইয়ের ছেলে আমাকে বলল, বাবা টিভিতে খবর দেখতে দেখতে হঠাৎ মারা গেলেন।

ইসলাম আল্লাহ তায়ালার উপর ভরসা করতে শেখায়। রোগ ব্যাধি আল্লাহ তায়ালার পক্ষ থেকেই আসে। সংক্রমণের কারণে তা ছড়ায় না। ইসলাম আমাদের এ শিক্ষাই দেয়। সাথে সাথে রোগ নিরাময়ের উপকরণ অবলম্বন করতে নির্দেশ দিয়েছে ইসলাম।

সতর্কতা অবলম্বন করতে গিয়ে আক্রান্ত এলাকায় কাউকে প্রবেশ করতে নিষেধ করেছেন নবীজী সাঃ এবং বাহির থেকে অন্যকে আক্রান্ত এলাকায় প্রবেশে করতেও নিষেধ করেছেন।

কত সুন্দর সাম্যের শিক্ষা দিয়েছেন আমাদের প্রিয় নবী সাঃ! প্রথমত মানুষের বিশ্বাস ঠিক করেছেন, যেন তারা মহামারিকে সংক্রামক মনে না করে। অপরদিকে উপকরণ অবলম্বনেও উৎসাহ দিয়েছেন।

একবার ভারতে একটি মহামারি দেখা দিল। সেই মহামারিতে এক বাড়ির মানুষেরা আক্রান্ত হল। কিন্তু পার্শবর্তী বাড়ির কেউ আক্রান্ত হল না। সে বাড়ি ছেড়ে অন্য বাড়ির লোকেরা আক্রান্ত হল।

তাই আমি আমার ভিডিওর শ্রোতাদের শান্ত্বনা দিয়ে বলতে চাই। আমাদের ভরসার একমাত্র স্থল ‘লাইলাহা ইল্লাহ’। আল্লাহ তায়ালা যা চান তাই হয়। তিনি না চাইলে কিছু হয় না। তার ইচ্ছা ছাড়া কোন কিছুর পরিবর্তন হয় না। তিনি যখন যেখানে যার শরীরে চান রোগ দিতে পারেন। সংক্রমণের কারণে কেউ অসুস্থ হয় না। আল্লাহ তায়ালা আমাদের এ বিশ্বাস ও আস্থা রাখার তৌফিক দিন।

ভিডিও থেকে অনুবাদ – জুলফিকার জাহিদ

আরএম/

ad