শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ভারতকে উগ্র হিন্দুত্ববাদীদের মোকাবিলা করতে খামেনির আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের উগ্র হিন্দুদের মোকাবেলা করতে সেদেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

গতকাল বৃহস্পতিবার দিল্লিতে সাম্প্রতিক মুসলিমবিরোধী সহিংসতার নিন্দা জানিয়ে এ আহ্বান জানান তিনি।

তিনি বলেন, দিল্লিতে মুসলমানদের নির্বিচারে হত্যা ও তাদের ওপর অমানবিক নির্যাতনের কারণে পুরো মুসলিম বিশ্বের মানুষ ব্যথিত হয়েছেন। এ সহিংসতা বন্ধে ও উগ্র হিন্দুদের মোকাবেলায় ভারত সরকারকে রুখে দাঁড়িয়ে মুসলিম বিশ্বে তাদের একঘরে হয়ে পড়া ঠেকাতে হবে।

এর আগে গত সোমবার মুসলমানদের বিরুদ্ধে চালানো ওই তাণ্ডবের নিন্দা জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এক টুইট বার্তায় বলেন, ‘বহু শতাব্দী ধরে ইরান ভারতের বন্ধু। আমরা ভারতীয় কর্তৃপক্ষকে সব ভারতীয়ের কল্যাণ নিশ্চিত করতে এবং কাণ্ডজ্ঞানহীন অপরাধী না হয়ে ওঠার আহ্বান জানাচ্ছি। শান্তিপূর্ণ আলোচনা ও আইনের শাসনই সামনে এগোনোর পথ’।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরকে কেন্দ্র করে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরোধিতাকারীদের সঙ্গে উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সমর্থকদের সহিংসতায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন। এদের মধ্যে অধিকাংশই মুসলমান।

এ ছাড়া দিল্লিতে মুসলমানদের ঘরবাড়ি ও মসজিদে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। চার দিন ধরে চলা এ সহিংসতায় সম্পূর্ণ নীরব ছিল ভারতীয় সরকার ও দিল্লি প্রশাসন। সহিংসতা প্রতিরোধের কোনো চেষ্টাই করেনি দিল্লি পুলিশ। নির্যাতিত মানুষরা সাহায্যের আবেদন করলেও তারা কোনো সাড়া দেয়নি বলে অভিযোগ উঠেছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ