মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


করোনাভাইরাস: সিঙ্গাপুরের মুসলিমদের উদ্যোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনাভাইরাসের ঝুঁকিতে শীর্ষে থাকা দেশগুলোর অন্যতম সিঙ্গাপুর। ভয়ংকর এই ভাইরাস থেকে আত্মরক্ষায় বহুমুখী কর্মসূচি হাতে নিয়েছে দেশটি। এসব কর্মসূচিতে অংশ নিচ্ছে সিঙ্গাপুরের মুসলিমরা। তারা মসজিদভিত্তিক গণসচেতনতার কাজ করছে। এর মধ্যে আছে মসজিদে নিজস্ব জায়নামাজ ব্যবহার ও মাস্ক ব্যবহার এবং মুসাফা এড়িয়ে চলা ইত্যাদি।

সিঙ্গাপুরের সিরানগুন রোডে অবস্থিত আঙ্গুলিয়া মসজিদে সচেতনতামূলক একটি পোস্টারও লাগানো হয়েছে। যাতে মুসল্লিদের নিজস্ব জায়নামাজ, টুপি ও হিজাব ব্যবহার করতে বলা হয়েছে এবং মুসাফা এড়িয়ে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

গত শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সিঙ্গাপুরের মুসলিম বিষয়ক মন্ত্রী ম্যাসাজোস জুলকিফলি তা উদ্বোধন করেন। তিনি জুমার আলোচনার আগে বলেন, ‘এই পদক্ষেপগুলো সমাজকে করোনাভাইরাস থেকে রক্ষা করতে সহায়ক হবে এবং তা ধর্মীয় বিধান পালনে প্রতিবন্ধক নয়।’ শুক্রবারের আলোচনায় করোনাভাইরাস থেকে আত্মরক্ষায় সঠিক স্বাস্থ্যবিধি অনুসরণের গুরুত্বও তুলে ধরা হয়।

জুলকিফলি জানান, এই নির্দেশনা জারির আগে ‘দ্য ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল অব সিঙ্গাপুর’ (এমইউআইএস)-এর প্রধান মুফতির সঙ্গে তারা আলোচনা করেছেন। মুসলিম সংস্কৃতি ‘মুসাফা’ সম্পর্কে তিনি বলেন, ‘উদ্ভূত পরিস্থিতিতে আমরা মুসাফা করব না। আর যদি আপনি করেন, তবে অনুরোধ থাকবে চেহারা বা শরীর অন্য কোনো স্থান স্পর্শ করার আগে হাত ধুয়ে নিন। এটা শুধু রোগ থেকে বাঁচার জন্য—যা আমরা বেশির ভাগ সময় ভুলে যাই।’

সম্প্রতি সিঙ্গাপুরে মসজিদ ও চার্চে যাতায়াতকারী কয়েকজনের ভেতর করোনাভাইরাস পাওয়া যাওয়ার পর দেশটির প্রশাসন ধর্মীয় প্রতিষ্ঠানে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার নির্দেশনা দিয়েছে।

উল্লেখ্য, সিঙ্গাপুরের প্রায় ৬০ লাখ জনসংখ্যার প্রায় ১৬ ভাগ মুসলিম। এ ছাড়া বিপুলসংখ্যক অভিবাসী মুসলিম রয়েছে সে দেশে। প্রতি শুক্রবার বিপুলসংখ্যক মুসল্লি মসজিদে একত্র হয়।

স্ট্রেইটস টাইমস ডটকম অবলম্বনে আবরার আব্দুল্লাহ 

আরএম/


সম্পর্কিত খবর