184676

আলেমদের বিরুদ্ধে মন্তব্য না করার প্রতিশ্রুতি নিলেন কুয়াকাটা হুজুর

মু. আতাউর রহমান আলমপুরী: ওলামায়ে কেরাম ও দীনের দাঈদের বিরুদ্ধে কোনো প্রকারের বাজে মন্তব্য না করার জন্য শ্রোতাদের প্রতিশ্রুতি নিলেন ঢাকা জামিয়া তা’লিমিয়া মাদরাসার প্রিন্সিপাল ও আলোচিত ওয়ায়েজ মাওলানা হাফিজুর রহমান সিদ্দিক (কুয়াকাটা)।

গতকাল ১৬ ফেব্রুয়ারী (রোববার) ঢাকা মহানগরীর পাশ্ববর্তী চিটাগাং রোড গ্লাস ফেক্টরি জামে মসজিদের উদ্যোগে আয়োজিত ঐতিহাসিক তাফসিরুল কুরআন মাহফিলে প্রধান অতিথির বয়ান করেন তিনি।

তিনি বলেন, মহান আল্লাহ তায়ালা প্রদত্ত পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা ইসলামই দুনিয়াতে শান্তি ও পরকালে মুক্তি লাভের একমাত্র পথ। ইসলামের এ শাশ্বত পয়গাম কেয়ামত পর্যন্ত সমস্ত উম্মতের নিকট পৌঁছে দেওয়ার জন্য আল্লাহ তায়ালা দুনিয়াতে যুগে যুগে নবী রাসুল পাঠিয়েছিলেন, সে ধারাবাহিকতায় আমাদের প্রিয় নবী হজরত মোহাম্মাদুর রাসুলুল্লাহ সা. দুনিয়ায় আগমন করেন।

বিশ্বনবীর ইন্তেকালের পর সাহাবায়ে কেরাম রিদওয়ানুল্লাহি তায়ালা আলাইহিম আজমাঈন দীনের প্রচারে নিরলসভাবে চেষ্টা ও সাধনা করে গেছেন। সাহাবায়ে কেরামের পর নবীর উত্তরসূরী (ওরাসাতুল আম্বীয়া) হিসেবে ওলামায়ে কেরাম ও দীনের দাঈগণ যুগ যুগ ধরে পৃথিবীর প্রান্তে প্রান্তে ইসলামের খেদমত তথা দীনের দিকে মানুষকে আহবান করে যাচ্ছেন।

তাদের মেহনতের ফলশ্রুতিতেই আজ পৃথিবীর প্রান্তে প্রান্তে ইসলামের বিজয় কেতন উড্ডীন হয়েছে, পথহারা মানুষগুলো পেয়েছে শরিয়তের আলো, ইসলাম বিমূখ মানুষগুলো স্থান করে নিয়েছে ইসলামের সুমহান ছায়াতলে।

সুতরাং সর্বস্তরের জনসাধারণকে ওলামায়ে কেরাম ও দাঈদের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে, তাদের বিরুদ্ধে কোনো প্রকারের বাজে মন্তব্য করা থেকে নিজেকে বিরত রাখতে হবে। সাহাবিওয়ালা জীবন গঠন এবং তাদের জীবন থেকে শিক্ষা অর্জন করতে হবে। পাশাপাশি নিজেদের মধ্যে সাহাবিওয়ালা ত্যাগ ও কুরবানির দৃষ্টান্ত স্থাপন করতে হবে।

আদর্শিক,আধ্যাত্মিক ও সামাজিক, গুণাবলী অর্জন করতে হবে, নীতি-নৈতিকতার প্রতিও খেয়াল রাখতে হবে। একজনের ওপর অপরজনকে অগ্রাধিকার দেয়ার মানসিকতা তৈরি করতে হবে। পাশাপাশি নিজেদের আদর্শিক চরিত্রকে আরো সুন্দর করে গড়ে তুলতে হবে, তবেই ইহকালিন শান্তি ও পরকালিন মুক্তির বব্যস্থা হবে।

এক পর্যায়ে তিনি মুসল্লিদের উদ্দেশ্যে করে বলেন, আসুন আমরা সকেলেই মহান আল্লাহ তায়ালাকে সাক্ষী রেখে হাত তুলে ওয়াদা করি, আজ থেকে কেউ ওলামায়ে কেরাম ও দীনের দাঈ বিরুদ্ধে কোন প্রকারের বাজে মন্তব্য করব না।

পরে মাওলানা হাফিজুর রহমান সিদ্দিকী দেশ, জাতি ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনায় অশ্রুসিক্ত দোয়ার মধ্য দিয়ে অোলোচনা শেষ করেন।

আরএম/

ad