184047

আল্লামা ইকবালকে নিয়ে যা বললেন এরদোগান

আওয়ার ইসলাম: পাকিস্তানের জাতীয় কবি আল্লামা ইকবালের প্রশংসা করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগান বলেন, আমরা কখনও তাঁর ওই কবিতাগুলো ভুলে যাব না, যেগুলো তিনি আমাদের সামগ্রিক স্বাধীনতা ও মুক্তির জন্য রচনা করেছেন।

তুর্কি জনগণের হৃদয়ে পাকিস্তানিদের জন্য বিশেষ সম্মান রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি । রবিবার আঙ্কারায় অনুষ্ঠিত একটি জনসভায় তিনি এই মন্তব্য করেন। খবর ডেইলি পাকিস্তানের।

এর আগেও তুরস্কের প্রেসিডেন্ট আল্লামা ইকবালের কবিতা আবৃত্তি করে পাকিস্তানের মানুষের আলোচনায় এসেছেন। ২০১৮ সালে একটি সমাবেশে বক্তব্য প্রদানকালে ইকবালের কবিতা আবৃত্তি করেন তিনি। গণমাধ্যমে দেওয়া একাধিক সাক্ষাতকারেও ইকবালের দর্শনের প্রতি তার ভালোবাসার কথা তুলে ধরেন তিনি।

আঙ্কারায় অনুষ্ঠিত জনসভায় উপস্থিত তুর্কি জনগণকে লক্ষ্য করে এরদোগান আরও বলেন, তুরস্কের প্রয়োজনে পাকিস্তান সবসময় সমর্থন দিয়েছে। স্বাধীনতা সংগ্রামে তুরস্কের প্রতি পাকিস্তানের ভালবাসা ও অবদান ভুলার নয়। আমাদের হৃদয়ে পাকিস্তানি ভাইদের জন্য বিশেষ সম্মান রয়েছে।

মুসলিম বিশ্বের প্রভাবশালী এই নেতা সন্তাসবাদ মোকাবেলায় পাকিস্তানের যোগ্য সমর্থন তুরস্কের শক্তি জুগিয়েছে বলেও জানান এরদোগান। ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান সবসময় তুরস্কের পাশে রয়েছে। ভ্রাতৃপ্রতিম রাষ্ট্র দুটির মধ্যে আগাগোড়াই আন্তরিক ও সুদৃঢ় সম্পর্ক বিদ্যমান।

পাকিস্তানি জনগণকেও ধন্যবাদ জ্ঞাপন করেন এরদোগান বলেন, পাকিস্তানি ভাইবোনদের এজন্য শুকরিয়া জানাচ্ছি যে, তাদের প্রতি তুর্কি জনগণের ভালবাসা সম্পর্কে তারা অবগত রয়েছে।

ডেইলি পাকিস্তান অবলম্বনে বেলায়েত হুসাইন

আরএম/

Please follow and like us:
error1
Tweet 20
fb-share-icon20

ad