শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সব ব্যাংকে আমানতে সুদ কমলো

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দেশের বেসরকারি ব্যাংকগুলো ঋণের সুদহারে এক অঙ্ক বাস্তবায়নে চলতি ফেব্রুয়ারি থেকেই ৬ শতাংশ সুদে আমানত গ্রহণ করছে।

আজ রোববার (২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে সাক্ষাৎ শেষে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) প্রতিনিধি দল এ তথ্য জানায়। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন এবিবির নতুন চেয়ারম্যান ও ইস্টার্ন ব্যাংকের এমডি আলী রেজা ইফতেখার।

বৈঠক সূত্রে জানা গেছে, আজ থেকে ব্যাংক আমানতের সুদহার ৬ শতাংশে নামিয়ে আনা হচ্ছে। তারা বিষয়টি বাংলাদেশ ব্যাংককে জানিয়েছেন। ব্যাংকের এমডিরা এটি বাস্তবায়নে প্রয়োজনীয় নীতি সহায়তা চেয়েছেন। এসএমই ঋণও সিঙ্গেল ডিজিটের বাইরে রাখার আবেদন করা হয়েছে। গভর্নর এ বিষয়ে লিখিত সুপারিশ দেওয়ার পরামর্শ দেন।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, আজ গভর্নরের সঙ্গে এবিবির নতুন কমিটির সৌজন্য সাক্ষাৎ করেছেন। এ সময় নানা সমসাময়িক বিষয়ে কথা হয়েছে। এ সময় এক অঙ্ক সুদহার বাস্তবায়নসহ বেশ কিছু বিষয়ে দাবি করেন তারা। গভর্নর বিষয়গুলো লিখিত আকারে দিতে বলেছেন।

এ বিষয়ে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রাহেল আহমেদ বলেন, আমাদের সৌজন্য সাক্ষাৎই মূল উদ্দেশ্য ছিল। ১ এপ্রিল থেকে ৯ শতাংশে ব্যাংক ঋণের সুদহার নামিয়ে আনার বিষয়ে গভর্নরকে অবহিত করেছি। একই সঙ্গে চলতি ফেব্রুয়ারি থেকেই আমানতের সুদহার কমিয়ে আনার বিষয়ে আলোচনা হয়েছে।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ঋণের সুদহার সিঙ্গেল ডিজিট বাস্তবায়নে ১ ফেব্রুয়ারি থেকে ৬ শতাংশের বেশি সুদে আমানত গ্রহণ করবে না কোনো ব্যাংক। মেয়াদি স্কিম ছাড়া সব ধরনের আমানতের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে। তবে যেসব আমানতের মেয়াদ শেষ হবে, সেগুলোর মেয়াদ বাড়ানোর ক্ষেত্রেও এ সিদ্ধান্ত কার্যকর হবে। ঢাকার গুলশানে ইস্টার্ন ব্যাংকের প্রধান কার্যালয়ে এ বৈঠকে বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা ও প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ