181921

নরসিংদীতে ৪০ দিন নামাজ পড়ায় সাইকেল পেল ২৭ কিশোর

আওয়ার ইসলাম: নরসিংদী জেলার শেখেরচর বাবুরহাট বাসস্ট্যান্ড জামে মসজিদ এর খতিব মুফতি ইমদাদুল্লাহ কাসেমীর নেতৃত্বে এলাকার ১৫ বছরের নীচের ২৭ জনের হাতে জামাতে ৪০ দিন নামাজ আদায়ের জন্য সাইকেল পুরস্কার দেয়া হয়।

সূত্রমতে জানা যায়, কিছুদিন পূর্বে মসজিদের খতিব ঘোষণা দিয়েছিলেন, পনের বছরের কম বয়সের কিশোররা যদি একটানা ৪০ দিন ৫ ওয়াক্ত নামাজ জামাতে নামাজ পড়লে তাদেরকে একটি করে সাইকেল পুরষ্কার দেওয়া হবে। ঘোষণার পর এলাকা ছেলেরা নামাজ আদায় শুরু করে। সর্বশেষ গতকাল (১৭ জানুয়ারি শুক্রবার) ২৭ জনের হাতে পুরষ্কার তুলে দেওয়া দেওয়া হয়।

পুরস্কার পাওয়া কিশোরদের অনুভূতি জানতে চাইলে তারা বলেন, আমরা আল্লাহকে রাজী-খুশি করার জন্য নামাজ আদায় করেছি, সাইকেল পাওয়ার জন্য নামাজ আদায় করেছি। তাদের এ উত্তরে মাশাআল্লাহ বলে বাহবা দিতে থাকে।

খতিব মুফতি ইমদাদুল্লাহ কাসেমী কে এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমি ঘোষনা দেওয়ার পর প্রায় শতাধিক ছেলে অংশগ্রহণ করে। ফলে তাদের প্রতি ওয়াক্ত নামাজে হাজিরা নেয়া হতো। যদি কেউ কোন ওয়াক্ত উপস্থিত না থাকতো। তখন তার গণণা বন্ধ করে দেয়া হতো। তবে সে চাইলে তার নাম আবার পুনরায় লিখিয়ে তার নামাজ দিন গণণা শুরু করতে পারবে বলেও ঘোষণা দিয়েছিলাম আমরা।

তিনি আরো বলেন, এ কদিনে তাদের শুধু নামাজই পড়ানো হয়নি। বরং সঠিকভাবে নামাজ শিক্ষা ও জরুরি মাসলা-মাসায়েল শিখানো হয়। তরবিয়তে তালিম, নামাজোর প্রতি মানুষকে আহবান ও ঈমানের বিভিন্ন সবক দেয়া হয়।

এ ধারাবাহিকতায় সর্বশেষ ২৭ জন কিশোর ৪০ দিন নামাজ সঠিক গণণায় পড়তে পারে।গতকাল জুমার পর অনুষ্ঠানিকভাবে তাদের সবাইকে সাইকেল দেয়া হয়।

স্থানীয়দের থেকে এ বিষয়ে জানতে চাইলে তারা বলেন, হুজুরের এ কার্যক্রম আমাদের বাচ্চাদের নামাজের প্রতি আগ্রহী করে তুলেছে। আমরা বিষয়টি প্রায় কিছুদিন ধরে লক্ষ্য করছি, বাচ্চারা নামাজে নিয়মিত আসছে। বাচ্চাদের জন্য মসজিদ সব সময় এক রকম মুখরিত হয়ে থাকতো। এ ধরনের পদক্ষেপ সারাদেশের সকল ইমামদের নেয়া উচিত। আলহামদুলিল্লাহ! মুফতি ইমদাদুল্লাহ কাসেমীকে নেক হায়াত দান করুন।

-এটি

ad