শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


২০১৯ সালে বিশ্ব রাজনীতি থেকে হারালাম যাদের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন ।।

চলতি বছর ২০১৯ সাল শেষ হতে আর মাত্র ৪ দিন বাকি। সুখ-দুঃখের মধ্য দিয়ে আমাদের থেকে বিদায় নিচ্ছে আরেকটি ঘটনাবহুল বছর। এই বছরে আমরা অনেক বরেণ্য মনিষীকে হারিয়েছি। এদের মধ্যে উল্লেখযোগ্য বিশ্বের সাতজন রাষ্ট্রপ্রধান, যারা ২০১৯ সালে দুনিয়া ছেড়ে চলে গেছেন।  জেনে নেওয়া যাক চলতি বছর গত হয়ে যাওয়া সাতজন রাষ্ট্রপ্রধান সম্পর্কে-


১. গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত মিসরের ক্ষমতাচ্যুত প্রথম প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসি ২০১৯ সালের ১৭ জুন মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। একই বছর ২৫ সেপ্টেম্বর মুরসিপুত্র আব্দুল্লাহ মুরসিরও মৃত্যু হয়।

২. হুসেইন মুহাম্মদ এরশাদ সাবেক সেনা প্রধান, এককালীন প্রধান সামরিক প্রশাসক ও বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ছিলেন। প্রধান সামরিক আইন প্রশাসক ও রাষ্ট্রপতি পদে ১৯৮২ থেকে ১৯৯০ সাল পর্যন্ত প্রায় নয় বছর সরকার চালানো এরশাদ আমৃত্যু বাংলাদেশের রাজনীতিতে আলোচিত ব্যক্তিত্ব ছিলেন।  চলতি বছরের ১৪ জুলাই তিনি পরলোক গমন করেন।

৩. ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী রবার্ট মুগাবে ৯৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

৪. ইন্দোনেশিয়ার সাবেক রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি ইউসুফ হাবিবি ২০১৯ সালের ১১ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। এসময় তার বয়স হয়েছিল ৮৩ বছর।

৫. তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট যাইনুল আবেদিন ইবনে আলির ইন্তেকাল হয় ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর।

৬. ২০১৯ সালের ২৮ সেপ্টেম্বর ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাক ৮৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

৭. গণতান্ত্রিকভাবে নির্বাচিত উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার প্রথম নেতা প্রেসিডেন্ট বেজি সাইদ। তিনি ২০১৯ সালের ২৫ জুন মৃত্যুবরণ করেন। ৯২ বছর বয়সে তিনি মারা যান। অভিজ্ঞ এই রাজনীতিক ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের পর সবচেয়ে প্রবীণ রাষ্ট্রপ্রধান ছিলেন।

তথ্যসূত্র : আল জাজিরা, ইন্টারনেট। 

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ