শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


নাগরিত্ব আইনের প্রতিবাদে কাশ্মীরেও বিক্ষোভ, নিহত ৩

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কাশ্মীরের শ্রীনগরের ইসলামিক কলেজে মুসলিমবিরোধী নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ চলছে। সেখানে ভারতীয় সেনাবাহিনীর হাতে ৩ জন কাশ্মীরি যুবক নিহত হয়েছেন।

পাকিস্তানের ডেইলি জং জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনী গতকাল রাজৌরি জেলা অবরোধ করে এবং গুলি চালিয়ে তিন যুবককেও হত্যা করে।

এছাড়া শ্রীনগরে চলমান বিক্ষোভের সংবাদ সংগ্রহ করতে আসা সাংবাদিকরা ভারতীয় সেনা সদস্যদের দ্বারা নির্যাতনের শিকার হয়েছেও বলে দাবি করে সংবাদমাধ্যমটি।

কাশ্মীরি সাংবাদিকরা বলছেন, বিক্ষোভে গ্রেপ্তার হওয়া যুবকের ছবি তোলার জন্য, আইডি কার্ড দেখানো সত্ত্বেও নির্যাতন করতে ভারতীয় পুলিশ তাদের ওপর আক্রমণ করেছিল।

বিজেপি সরকার সম্প্রতি ১৯৫৫ সালে প্রণীত দেশটির নাগরিকত্ব আইন সংশোধন করে নতুন একটি আইন পাস করেছে। নতুন আইন অনুযায়ী ২০১৫ সালের আগে প্রতিবেশী পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানে ধর্মীয় সংখ্যালঘু হওয়ার কারণে নির্যাতিত হয়ে ভারতে আশ্রয় নেয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়া হবে।

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন ও দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া, আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় এবং লাখনৌয়ের দারুল উলুম নদওয়াতুল উলামার শিক্ষার্থীদের ওপর পুলিশের বর্বরতার বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ চলমান রয়েছে। এ ঘটনায় সারা দেশের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ