বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


পেঁয়াজের উচ্চমূল্যের জন্য সরকারের ব্যর্থতাই দায়ী: আল্লামা কাসেমী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী। তিনি বলেছেন, অসৎ ব্যবসায়ী সিন্ডিকেটের সাথে সরকারের প্রভাবশালীদের যোগসাজস, অথবা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও বাজার ব্যবস্থাপনায় ব্যর্থতা এর যে কোন একটাই এ জন্য দায়ী।

আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, গত দেড় মাসেরও বেশি সময় ধরে পেঁয়াজের মূল্যে চরম নৈরাজ্য চলছে। ৩০-৩৫ টাকা দরে খুচরা বিক্রয় হওয়া পেঁয়াজ ২৫০ থেকে ৩০০ টাকায় গিয়ে ঠেকেছে। এমন খবরও ছড়ানো হচ্ছে, পেঁয়াজের দাম আরো বাড়বে। এর সাথে যুক্ত হয়েছে চাল, ডাল, তেল ও তরিতরকারির ক্রমবর্ধমান উচ্চমূল্য। ব্যবসায়ীরা যেন মূল্য বৃদ্ধির নিষ্ঠুর উৎসব শুরু করেছে। এতে দেশের সাধারণ মানুষ ক্রয় ক্ষমতা হারিয়ে এক কঠিন পরিস্থির মুখোমুখি হয়েছে।

তিনি বলেন, ইউরোপ, আমেরিকা, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে বসবাসকারী প্রবাসীদের তথ্য মতে এক কেজি পেঁয়াজ বাংলাদেশী মুদ্রার হিসাবে ১০ টাকা থেকে সর্বোচ্চ ৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। অন্যদিকে কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী গতবছর থেকে এখন পর্যন্ত যে পরিমাণ পেঁয়াজ আমাদের দেশে আছে, তা চাহিদার চেয়ে অনেক বেশি। তাহলে লাগামহীনভাবে দাম বাড়ছে কেনো?

জমিয়ত মহাসচিব বলেন, আন্তর্জাতিক বাজারে কম মূল্যের পাশাপাশি দেশে পর্যাপ্ত মজুদ সত্ত্বেও দীর্ঘ দেড় মাসেও পেঁয়াজের বাজার দর নিয়ন্ত্রণে আনতে না পারার দায় এড়ানোর সুযোগ সরকারের নেই। এতে প্রমাণিত হয়, সরকারের প্রভাবশালীদের ছত্রছায়া থাকার কারণে প্রশাসন অসৎ ব্যবসায়ীদের সিন্ডিকেট ভাঙতে পারছে না, অথবা সরকারের শাসনতান্ত্রিক নিয়ন্ত্রণ ব্যবস্থা ভেঙ্গে পড়ায় ব্যবসায়ীরা নৈরাজ্য চালানোর সুযোগ পাচ্ছে।

‘যদি এমন না হয়, তাহলে সংসদে বাণিজ্যমন্ত্রীর পক্ষে শিল্পমন্ত্রী যেদিন বললেন বাজার নিয়ন্ত্রণে আছে, তার পরদিনই এক লাফে কেজিতে ৪০ থেকে ৫০ টাকা বেড়ে গিয়ে সেটা ৩/৪ দিনের মাথায় দ্বিগুণ মূল্যে পৌঁছে কী করে’?

আল্লামা কাসেমী বলেন, আমাদের পরিষ্কার কথা। সরকারের কৃষি অধিদফতরের তথ্য মতে দেশে পেঁয়াজের পর্যাপ্ত মজুদ আছে। অন্যদিকে আন্তর্জাতিক বাজারেও পেঁয়াজের মূল্য গড়ে ২৫-৩০ টাকার বেশি নয়। সুতরাং সরকারকে হয় দ্রুত আন্তর্জাতিক বাজারের সাথে সামঞ্জস্যপূর্ণ মূল্যে পেঁয়াজের বাজার মূল্য নিশ্চিত করতে হবে, অথবা ব্যর্থতার দায় কাঁধে নিয়ে পদত্যাগ করতে হবে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ