বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

ঈমান জাগানিয়া গল্প সিরিজ 'হিরে মোতি পান্না'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ওমর ফারুক মজুমদার ।।

কুরআনের একটি বড় অংশজুড়ে রয়েছে কিচ্ছা-কাহিনি। এর উদ্দেশ্য হচ্ছে বড় কোনো সত্যকে ঘটনা ও দৃষ্টান্তের মাধ্যমে বোঝানো। ঘুমন্ত অন্তরগুলোকে জাগানো। আল্লাহর প্রিয়জনদের পদাঙ্ক অনুসরণ করে চলার প্রতি উদ্বুদ্ধ করা। বিভিন্ন জাতির উত্থান-পতনের কাহিনি শুনিয়ে উন্নত চরিত্র ও আচরণের আলোকবর্তিকা দেখানো।

এ কারইে প্রত্যেক যুগে ইলম ও নবুওয়তের ধারকেরা ইবাদত ও একাগ্রতা, প্রেম ও ভালোবাসা, জ্ঞান ও দৃঢ়তা এবং উন্নত চরিত্রমাধুরী দিয়ে সাজাতে হৃদয়কে নাড়া দেয়ার মতো ঘটনা তাদের বক্তৃতা ও লিখনিতে যুক্ত করেছেন। সেই ধরনের ঘটনা ও কাহিনির একটি সংকলন ঈমান জাগানিয়া গল্পসিরিজ ‘হিরে মোতি পান্না’।

আট খণ্ডের এই সিরিজটি মূলত পীর জুলফিকার আহমদ নকশাবন্দির বিভিন্ন বয়ান ও কিতাবে উল্লেখ করা ঘটনার সংকলন। পাকিস্তানে জন্ম নেয়া এই আধ্যাত্মিক ব্যক্তিত্ব ও লেখক ইতোমধ্যে বাংলা ভাষাভাষী পাঠকদের কাছে ব্যাপক পরিচিতি পেয়েছেন। আধ্যাত্মিকতা ও সময়ের ভাষায় তিনি বলেন ও লেখেন। তার বলা ও লেখার মধ্যে এমন সম্মোহনী শক্তি আছে যা যেকোনো পাঠককে মুগ্ধ করে।

‘হিরে মোতি পান্না’ সিরিজে বিষয়ভিত্তিক সাজানো গল্পগুলো পাঠককে ছুঁয়ে যাওয়ার মতো। প্রতিটি গল্পে আছে শিক্ষণীয় নানা উপকরণ। তার বলার ভঙ্গির কারণেও গল্পগুলো হয়ে উঠেছে আকর্ষণীয়। নানা আঙ্গিকের গল্পগুলো পাঠকের হৃদয়কে নাড়া দেবে, ঈমানি চেতনায় উদ্বুদ্ধ করবে এবং ঘুমন্ত অন্তরকে জাগাবে। মুসলিম ইতিহাসের নানা বাঁকের বৈচিত্র্যময় উপাদান মিলবে প্রতিটি ঘটনায়।

আট খণ্ডের প্রায় ১১০০ পৃষ্ঠার সিরিজটি প্রকাশ করেছে বাংলাবাজারের মাহফিল প্রকাশনী। প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী আলোচিত সাংবাদিক ও লেখক শাকের হোসাইন শিবলী। সিরিজটির সাতটি খ- অনুবাদ করেছেন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর। অষ্টম খণ্ডের অনুবাদ করেছেন তরুণ লেখক মাহমুদ হাসান তাসফীন। আর পুরো সিরিজটির কাব্যানুবাদ করেছেন ইলিয়াছ জাবের।

বোর্ড বাঁধাই, ঝকঝকে প্রচ্ছদে মোড়ানো প্রতিটি খণ্ডের গায়ের মূল্য ২৪০ টাকা। একবক্সে পুরো সিরিজটির মূল্য ১৯২০ টাকা। গ্রাহকদের জন্য রয়েছে ৪০ ভাগ ছাড়। আর বিক্রেতাদের জন্য আছে বিশেষ কমিশন। সিরিজটি সংগ্রহ করা যাবে বাংলাবাজারের বিক্রয়কেন্দ্র (০১৮৬৯৫১৪২২৩) থেকে। এছাড়া পাওয়া যাবে দেশের বিভিন্ন লাইব্রেরিতে। আর ঘরে বসে সংগ্রহ করা যাবে রকমারি ডটকম থেকে।

আরএম/
-


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ