শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


বোনরা পৈতৃক সম্পত্তির হক ছেড়ে দিলে ভাইদের জন্য তা হালাল হবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শায়খ আহমাদুল্লাহ ।।

অনেক সময় দেখা যায়, বোন ভাই থেকে বড় লোক। এ ক্ষেত্রে বোন যদি মনে করে, বাবার সম্পত্তিতে আমার যে অধিকার আছে তা নিব না, এটা ভাইকে দিব। বোন যদি বাবার সম্পত্তির হক খুশি মনে ভাইকে দেয় তাহলে সেটা জায়েজ।

এক্ষেত্রে জটিলতা হলো, অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় আমাদের দেশের মেয়েরা বা বোনেরা বাবার বাড়ির সম্পত্তি আনে না তার প্রথম কারষ হলো; তারা মনে করে বাবার বাড়ির সম্পত্তি আনলে তারা গরিব হয়ে যাবে।

দ্বিতীয় ধারণা হলো, তারা মনে করে বাবার বাড়ির সম্পত্তি আনলে ভাইদের কাছে দাঁড়ানো অধিকার তাদের থাকবে না। বাবার বাড়ির সম্পত্তি নিলে যেন সে পর হয়ে যায়।

আমাদের দেশে এখনো অনেক এলাকায় আছে, বোন বা ফুফুরা যদি তাদের হক নিয়ে যায়। তাহলে তাদের বাবার বাড়ি আসা, বেড়ানোর অধিকার থাকে না।

ভাইয়ের সাথে বোনের যে রক্তের সম্পর্ক তা হক নিলেও থাকবে না নিলেও থাকবে। বাবার সম্পত্তি যদি বোন নিয়ে যায় তার পরেও ভাইয়ের কর্তব্য হলো; বোনের দেখাশুনা করা, খোঁজ-খবর নেয়া।

বোন যদি তার হক না নেয় তারপরেও ভাইয়ের কর্তব্য হলো, তার বোন কি কুসংস্কারের কারণে বা তার খোঁজ-খবর নেয়া হবে না, এ কারণে সম্পত্তি নিচ্ছে না, এটা জানা।

যদি এটাই হয় তাহলে বোন কে বুঝাতে হবে, ভাই হিসেবে তোমার প্রতি দায়িত্ব আমার যে এটা ক্ষুন্ন হবে না। আত্মীয়তার সম্পর্ক রক্ষা করা ফরজ। তুমি হক নিলেও করতে হবে না নিলেও করতে। তাই সে কারণে হক রেখে যেও না।

বোনকে তার হক দেয়ার জন্য পীড়াপীড়ি করতে হবে। তার কারণ আমাদের সমাজে বোনরা বা মেয়েরা তার হক নেয়ার প্রচলন নেই বললে বলেই চলে। কেউ নিলেও সমাজে এটাকে অনেক সময় ভাল ভাবে দেখে না।

পীড়াপীড়ির পরেও যদি বোন বাবার বাড়ির সম্পত্তি না নেয় তাহলে এটা ভাইয়ের জন্য ভোগ করা জায়েজ। অন্যথায় নয়।

শ্রুতি লিখন: আব্দুল্লাহ আফফান 

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ