শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ফিলিস্তিনের আরেক মসজিদ বন্ধ করলো ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: ফিলিস্তিনের হেবরন শহরের ইব্রাহিমী মসজিদ বন্ধ করে দিয়েছে ইসরায়েল। খবর ‘দি মুসলিম নিউজ’ এর।

ফিলিস্তিনের আল আকসা মসজিদ বন্ধের খবর গণমাধ্যমে এসেছে অনেকবার। কিন্তু এর বাইরেও যে আরো কত মসজিদ ইসরায়েল বন্ধ করেছে তার ইয়ত্তা নেই। সেসব খবর গণমাধ্যমে কমই আসে । কিন্তু এবার ইউরোপভিত্তিক ইংলিশ পত্রিকা ‘দি মুসলিম নিউজ’ ফিলিস্তিনের পশ্চিমপ্রদেশের হেবরন শহরের ইব্রাহিমী মসজিদ বন্ধের খবর জানালো।

গত সোমবার (২০ মে) দুপুরের দিকে মসজিদটি বন্ধ করেছে ইসরায়েল।

আনাদোলু এজেন্সির বরাত দিয়ে মুসলিম নিউজ জানায়, হেবরনের ইব্রাহিমী মসজিদের ইমাম মুফতি আবু সেনেইল বলেছেন, গত সোমবার (২০ মে) সকালে কয়েকজন ইসরায়েলি সেনা এসে প্রথমে মুসুল্লিদের ধমকাতে থাকে। পরে কাল মঙ্গলবার (২১ মে) থেকে মসজিদ বন্ধ করে দেয়া হবে মর্মে নোটিশ প্রদান করে। নোটিশে তারা উল্লেখ করে, ‘মসজিদটি এখন থেকে শুধু ইহুদি বসতি স্থাপনকারীদের জন্যই ব্যবহার করা হবে।’

মসজিদের ইমাম মুফতি আবু সেনেইলের মতে, ইহুদিদের সুরক্ষা প্রদানের জন্যই তারা মুসলমানদের হাত থেকে মসজিদটি দখল করে নিয়েছে।

জানা গেছে, ‘ইব্রাহিমী মসজিদ’ হযরত ইব্রাহীম আ. এর নামে তৈরি। এখানে হযরত ইসহাক আ. ও হযরত ইয়াকুব আ. এর স্মৃতিজড়িত অনেক নিদর্শন ও তাদের সমাধি রয়েছে।

ইহুদী সন্ত্রাসী ‘বারুচ গোল্ডস্টাইন’ ১৯৯৪ সালে এ ইব্রাহিমী মসজিদে প্রবেশ করে ২৯ জন মুসলিম ফিলিস্তিনির উপর গণহত্যা চালালে ইসরায়েলি কর্তৃপক্ষ মুসলিম ও ইহুদিদের এতদিন পৃথক করে রেখেছিল। প্রায় ২৫ বছর পর আবার ইসরায়েল মসজিদটি দখল করলো।

জানা যায়, হেবরন শহর একটি মুসলিম অধ্যুসিত এলাকা । এখানে প্রায় ১,৬০,০০০ ফিলিস্তিনি মুসলিমের বাস। তবে ৫০০ মতো ইহুদিদের বাস রয়েছে এ অঞ্চলে। বর্তমানে শহরটিকে আধুনিক ইসরায়েলী সৈন্যবাহিনী দ্বারা ব্যাপকভাবে পাহাড়ায় রাখা হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক ইংলিশ পত্রিকা ‘দি মুসলিম নিউজ’ থেকে অনুদিত

এমডব্লিউ/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ