শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


এতদিন পর দোষী সাব্যস্ত হলো ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে মুসল্লিদের উপর সেই নৃশংস হামলার তদন্ত শুরু হয়েছে ১১ মে থেকে।

ব্রেনটন টেরেন্ট নামে ওই অস্ট্রেলীয় বর্ণবাদী সন্ত্রসাী শ্বেতাঙ্গ হামলাকারীর বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আরোপ করেছে পুলিশ।

বিবিসির বরাতে জানা যায়, আজ মঙ্গলবার এক বিবৃতিতে পুলিশ বলেছে, ব্রেনটন টেরেন্টের বিরুদ্ধে সন্তাসবাদে জড়িত থাকার প্রমাণ পেয়েছে পুলিশ।

নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথমবারের মতো সন্ত্রাসবাদের অভিযোগে কারও বিচার হচ্ছে বলেও জানা যায়। তার বিরুদ্ধে ইতিমধ্যে ৫১ জনকে হত্যা ও আরও ৪০ জনকে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে।

উল্লেখ্য, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চে জুমার নামাজের সময় দুটি মসজিদে ব্রেনটন টেরেন্ট নামে এক অস্ট্রেলীয় বর্ণবাদী খ্রিস্টান শ্বেতাঙ্গ সন্ত্রাসী হামলা চালায়। এতে ৫১ জন নিহত হন। আহত হন আরও কয়েকজন।

হামলাকারী হামলা চালানো সময় ফেসবুক লাইভে সরাসরি স্ট্রিমিং করেন। ওই হামলা থেকে অল্পের জন্য প্রাণে রক্ষা পান বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা। তারা মসজিদে যাওয়ার পথে পথচারীর খবরে হোটেল কক্ষে ফিরে আসে।

ওই শ্বেতাঙ্গ সন্ত্রাসীর আন্তর্জাতিক যোগাযোগ ও সামাজিক যোগাযোগমাধ্যমে বিচরণসহ তার সব কর্মকাণ্ড তদন্ত করে প্রতিবেদন দাখিল করবে নিউজিল্যান্ডের রয়্যাল কমিশন।  আগামী ১০ ডিসেম্বর কমিশন তার তদন্ত প্রতিবেদন সরকারের কাছে জমা দেবে বলে জানিয়েছে বিবিসি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ