শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


দেশে তিনটি খাতে দুর্নীতির অভিযোগ বেড়েছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশে দুর্নীতি দমন কমিশন বা দুদকের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভূমি, শিক্ষা এবং স্বাস্থ্যখাতে দুর্নীতির অভিযোগ বেড়েছে।

আজ সোমবার রাষ্ট্রপতির কাছে পেশ করা এই প্রতিবেদনে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় গলদ থাকাই দুর্নীতি বাড়ার বড় কারণ।তবে দুর্নীতির অভিযোগ বাড়লেও দুদকের মামলার সংখ্যা আগের চেয়ে অনেক কমে গেছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়।

দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, তদন্তের মান এবং সুনির্দিষ্ট তথ্যপ্রমাণের ওপর জোর দেয়া হয়েছে, সেটাই মামলা কমে যাবার কারণ।

দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনকারীরা অভিযোগ করেছেন, রাজনৈতিক বিবেচনার প্রশ্ন আছে, এমন বড় বড় ইস্যু এড়িয়ে গিয়ে দুদক ছোটখাটো বিষয়ে মামলা নিয়ে ব্যস্ত থাকছে। তবে দুদক তা অস্বীকার করেছে।

সাধারণ মানুষ প্রতিদিনের জীবনে যে দুর্নীতি বা অনিয়মের মুখোমুখি হচ্ছে, তা প্রতিরোধের বিষয়কেই বেশি গুরুত্ব দেয়ার কথা বলেছে দুদক।

সংস্থাটি তাদের বার্ষিক প্রতিবেদনে বলেছে, মাঠ পর্যায় থেকেই দুর্নীতির অভিযোগ বেশি এসেছে। দেশের বিভিন্ন প্রান্তের মানুষ তাদের জীবনের অভিজ্ঞতা থেকে দুর্নীতির হাজার হাজার অভিযোগ করেছে।

দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলছিলেন, ভূমি, শিক্ষা এবং স্বাস্থ্যখাত-এসব ক্ষেত্রে দুর্নীতির কারণে মানুষ ভোগান্তির শিকার হচ্ছে।

বড় ধরণের অভিযোগও আসে, ছোট অভিযোগও আসে।তবে সবচেয়ে বেশি আসে ছোট অভিযোগ। ছোট অভিযোগ মানে মাঠ পর্যায়ের অভিযোগগুলো। বিশেষ করে ল্যান্ড, শিক্ষা, স্বাস্থ্য- এসব ক্ষেত্রে আসলে মানুষ ভোগান্তির শিকার হচ্ছে।

সরকারের ব্যবস্থাপনার যে পদ্ধতি, সেই সিস্টেমে গলদ রয়ে গেছে। আমরা এই সিস্টেমে সংস্কারের জন্য তিন বছর ধরে আমরা সরকারকে বলছি। প্লিজ ট্রাই টু রিফর্ম। মানুষ কিন্তু বেশি সাফার করছে মাঠ পর্যায়ে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ