শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


এই টিপস মানলে নামাজে অভ্যস্ত হবে আপনার শিশুও

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: একজন মুসলিম হিসেবে শরিয়তে নামাজের গুরুত্ব আমরা সকলে জানি। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে কালেমার পরপরই নামাজের অবস্থান। কিয়ামতের দিন প্রথম আমাদের যে কাজের হিসাব নেওয়া হবে, তা হলো নামাজ।

এ কারণে আমাদের উচিত আমাদের শিশুদের নামাজ শিক্ষা দেওয়া এবং নামাজের প্রতি তাদের ভালোবাসা বৃদ্ধি করা। আমাদের উচিত তাদের নামাজে এমনভাবে অভ্যস্ত করে তোলা যাতে করে তারা কোনও প্রকার বাধ্যবাধকতা ছাড়াই নিজে থেকে স্বেচ্ছায় নামাজ আদায় করে।

শিশুরা তাদের বাবা-মাকে অনুকরণ করে থাকে। এজন্য তাদের সঙ্গে নিয়েই ওজু ও নামাজ আদায়ের চেষ্টা করুন। এতে আপনাকে অনুকরণ করে তারা নামাজ আদায়ে উদ্বুদ্ধ হবে। নামাজে উৎসাহিত করতে শিশুদের জায়নামাজ কিনে দিন। নিজস্ব জায়নামাজ ব্যবহারে তাদের উৎসাহিত করুন।

শিশুরা সবসময়ই দৃশ্যমান বস্তুর প্রতি প্রতিক্রিয়া দেখায়। শিশুকে নামাজে উৎসাহিত করার জন্য নামাজের সময়সূচি সম্বলিত ঘড়ি, পঞ্জিকা ইত্যাদি ঘরে ঝুলিয়ে রাখুন। এসব দৃশ্যমান সময়সূচি আপনার শিশুকে নামাজের জন্য উৎসাহিত করবে।

আল্লাহর কথা জানানো ছাড়া শিশুকে নামাজ শেখানো খুব কার্যকর নয়। শিশুকে আল্লাহর সম্পর্কে জানান এবং তাঁর অনন্ত নেয়ামতের কিছু বিবরণ দিন। আল্লাহর এই নেয়ামতের শোকর আদায়ের জন্য নামাজ পড়ার গুরুত্ব সম্পর্কে তাদের শিক্ষা দিন।

মাঝে মাঝে আপনার শিশুকে তার সব বন্ধু-বান্ধবসহ একসঙ্গে নামাজ আদায়ের জন্য একত্রিত করুন। তাদের নামাজের জন্য জায়নামাজ, টুপি, হিজাব, তসবিহ দিন। এরপর একসঙ্গে নামাজ আদায় করুন। নামাজ শেষে তাদের চকলেট, ক্যান্ডি ইত্যাদি উপহার দিন এবং সম্ভব হলে নবী ও সাহাবীদের জীবনী থেকে কিছু গল্প তাদের শোনান।

শিশুকে নামাজ আদায়ের শিক্ষায় তাড়াহুড়া না করে ধীর পদক্ষেপে অগ্রসর হোন। কখনোই আশা করবেন না, আপনার শিশু সন্তান শুরুতেই পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে ফেলবে। তবে ধীরে ধীরে সে নামেজের প্রতি অভ্যস্ত হয়ে উঠবে, ইনশা আল্লাহ।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ