শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মাদরাসা শিক্ষার্থীদের জন্য 'লেখালেখি ও সাংবাদিকতা কোর্স'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মাদরাসা পড়ুয়াদের জন্য এবারও পবিত্র রমজানে ২০ দিনের লেখালেখি ও সাংবাদিকতা কোর্সের আয়োজন করছে ইসলামি ধারার শীর্ষ নিউজপোর্টাল আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম।কোর্সটি ১ রমজান থেকে ২০ রমজান পর্যন্ত চলবে।

কোর্সের সার্বিক সহযোগিতায় থাকবে দেশের অভিজাত ই-কমার্স প্রতিষ্ঠান ও অনলাইন বুকশপ ‘রকমারি ডটকম’। ইসলামি ধারার লেখালেখির সবচেয়ে বড় প্লাটফর্ম ‘বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম’ কোর্সটি তত্ত্বাবধায়ন করবে।

কোর্সটি পরিচালনা করবেন বিশিষ্ট লেখক মুহাম্মদ যাইনুল আবিদীন। কোর্সে প্রশিক্ষণ দেবেন দেশের খ্যাতিমান কবি সাহিত্যিক সাংবাদিক ও আলেম লেখিয়েরা।

কাফিয়া জামাত থেকে দাওরায়ে হাদিস বা মাস্টার্স সম্পন্ন করা শিক্ষার্থীরা লেখালেখি ও সাংবাদিকতা কোর্সে অংশ নিতে পারবেন। আবাসিক-অনাবাসিক ব্যবস্থাপনায় ঢাকার মুগদায় অবস্থিত জামিয়াতুস সালাম মদিনাবাগ মাদরাসায় কোর্সটি পরিচালিত হবে। সীমিত আসনে আগ্রহীদের ভর্তি নেয়া হচ্ছে। কোর্সে উত্তীর্ণদের সনদ প্রদান করা হবে।

কোর্স পরিচালক বিশিষ্ট লেখক মুহাম্মদ যাইনুল আবিদীন বলেন, ‘লেখালেখি, সাংবাদিকতা ও অনুবাদ সাহিত্যে যাদের সামান্য আগ্রহ আছে আমরা তাদের পরিচর্যার মাধ্যমে উপযোগী করে তুলতে চাই। আমাদের তরুণরা সামান্য পরিচর্যা পেলে নিজেদের নতুন উচ্চতায় পৌঁছাতে পারে। আমাদের এই কোর্স সম্পন্নকারী একজন ছাত্র কর্মময় জীবনে পেছনে ফিরে তাকাতে হবে না। সে মিম্বরে দাঁড়িয়ে ভালো বলবে, কলম হাতে ভালো লিখবে, জাতীয় গণমাধ্যমে সত্য ও সুন্দরে ইসলামের জয়গান গেয়ে যাবে।’

ইসলামী লেখক ফোরামের সভাপতি সাংবাদিক জহির উদ্দিন বাবর বলেন, ‘লেখালেখি ও সাহিত্য চর্চায় আমাদের মাদরাসা পড়ুয়া তরুণদের অংশগ্রহণ অনেক বেড়েছে। তাদেরকে একটু পৃষ্ঠপোষকতা দিলে তারা অনেকদূর এগিয়ে যেতে পারবে বলে আমার বিশ্বাস। তারুণ্যের লেখালেখি চর্চায় সার্বিক সহযোগিতা দিতেই ইসলামী লেখক ফোরামের যাত্রা। সে লক্ষ্যেই আওয়ার ইসলামের এই উদ্যোগে সহযোগী হচ্ছি আমরা। আশা করি এই কোর্সে অংশ নিয়ে শিক্ষার্থীরা বিশেষভাবে উপকৃত হবে।’

আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুব বলেন, ‘দেশীয় ও আন্তর্জাতিক মিডিয়ায় আলেমদের কাজের ক্ষেত্র তৈরি হয়েছে। দক্ষ জনবলের অভাবে আমাদের সম্ভাবনাগুলোকে কাজে লাগাতে পারছি না। তাই আমাদের শিক্ষার্থীরা যেন বাংলাদেশের প্রেক্ষাপটে লেখক, সাংবাদিক হিসেবে শক্তির সঙ্গে নিজেকে প্রমাণ করতে পারে তাদের জন্য আমাদের এ আয়োজন।’

২২ এপ্রিল শনিবার থেকে ভর্তির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হচ্ছে। প্রাথমিক যাচাই-বাছাই শেষে কোর্সে ভর্তি নেওয়া হবে। নির্ধারিত আসন পর্যন্তই ভর্তি নেয়া হবে। ভর্তি ফি (আবাসিক-অনাবাসিক) : ১০০০ টাকা। খাবার খরচ : ১০০০ টাকা।

সার্বিক যোগাযোগ: ০১৯১৭৩৭৫২৯৯, ০১৯১৩৫৫৮৬০২, ০১৯১৬০১১৫২৮

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ