শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

ঘুমের ঘোরে ভয় পেলে যে দোয়াটি পড়বেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রোকন হারুন: শারীরিক ও মানুষিক বিশ্রামের জন্য পরিপূর্ণ তৃপ্তিদায়ক ঘুম অত্যান্ত প্রয়োজন। কিন্তু অনেকে এমন আছেন যারা শান্তিতে ঘুমুতে পারেন না। ঘুমের ঘোরে ভয়ঙ্কর স্বপ্ন দেখেন আর অমনি ভয়ে আঁতকে ওঠেন। আর ভয় পাওয়ার পর সহজে ঘুম আসতে চায় না। ঘুমের মধ্যে ভয় পেলে মানুষিকভবে প্রচণ্ড আঘাতও করে।

এ বিষয়ে জামিয়া রাহমানিয়ার শাইখুল হাদিস ও প্রধান মুফতি, মুফতি মনসূরুল হক  তার রচিত ‘কিতাবুস সুন্নাহ’ বইয়ে উল্লেখ করেছেন, যে ঘুমে ভয় পায় সে ঘুমের পূর্বে অথবা কারাে ভয়ে ঘুম ভেঙ্গে গেলে এ দুআ পড়বে:

أعوذ بكلمات الله التامات من غضبه وعقابه وشر عباده ومن همزات الشياطين وأن يحضرون.

বাংলা উচ্চারণ: আউযু বিকালিমাতিল্লাহিত-তাম্মাতি, মিন গাদাবিহি ওয়া ই‘কাবিহি ওয়া শাররি ইবাদিহি ওয়া মিন হামাযাতিশ- শায়াতিনি ওয়া আই-য়া‘হদুরুন।

অর্থঃ আমি আল্লাহ তাআলার কালিমাতে তাম্মার উছিলা দিয়ে তাঁর ক্রোধ, শাস্তি এবং তাঁর বান্দাদের অনিষ্টতা থেকে আশ্রয় চাচ্ছি এবং শয়তানের ওয়াসওয়াসা ও তার উপস্থিতি হতে পানাহ চাচ্ছি।

সূত্র: তিরমিযী হাদীস নং ৩৫২৮/ মুসনাদে আহমাদ, হাদীস নং-৬৬৯৬।

এ এ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ