শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ব্রুনাইয়ে শরিয়া আইন চালুকারী কে এই সুলতান বোলখিয়া?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

ব্রুনাই দক্ষিণ পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র। এটি একটি রাজতান্ত্রিক ইসলামী দেশ। দেশটি বোর্নিও দ্বীপের উত্তর উপকূলে অবস্থিত। এর উত্তরে দক্ষিণ চীন সাগর, এবং বাকী সব দিকে মালয়শিয়া। ব্রুনাই তেল সম্পদে সমৃদ্ধ একটি ধনী রাষ্ট্র।

১৯৬০-এর দশকের শেষ দিকে এটি এই অঞ্চলের একমাত্র দেশ হিসেবে ব্রিটিশ উপনিবেশ হিসেবে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেয়। ১৯৮৪ সালে এসে দেশটি স্বাধীন হয়।

ব্রুনাই দুইটি আলাদা এলাকা নিয়ে গঠিত। এদের মধ্যে পশ্চিমেরটি বৃহত্তর। দুই এলাকাতেই সমুদ্র বন্দর আছে। তবে দুইটিকেই মালয়শিয়ার সারাওয়াক প্রদেশ ঘিরে রেখেছে। বন্দর সেরি বেগাওয়ান ব্রুনাইয়ের রাজধানী। ব্রুনাইয়ের আয়তন মাত্র ৫,৭৬৫ বর্গকিলোমিটার।

ব্রুনাইয়ের সুলতান হাসানাল বোলখিয়া। ৭২ বছর বয়সী এই সুলতান দীর্ঘ ৫২ বছর ধরে ব্রুনাইয়ের রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত আছেন। ইতিহাসে এত দীর্ঘ সময় ধরে তার আগে রাষ্ট্রক্ষমতায় আছেন শুধু ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।

সম্প্রতি ব্রুনাইয়ে পরিপূর্ণ শরিয়া আইন চালু করা সুলতান হাসানাল বলকিয়াহ বিশ্ব মিডিয়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

শরিয়া আইন চালুর পর দেশটির রাজধানী বন্দর সেরি বেগাওয়ানের একটি কনভেনশন সেন্টারে দেয়া ভাষণে তিনি বলেন, আমি এই দেশে ইসলামী শিক্ষা শক্তিশালী করতে চাই। আমি জোর দিয়ে বলতে চাই যে ব্রুনাই এমন একটি দেশ, যে দেশটি সর্বদা আল্লাহর কাছে অনুগত থাকবে।

এই সুলতানের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ২৭ দশমিক ৭ বিলিয়ন ডলার। বিশ্বের সবচেয়ে সম্পদশালী শাসকদের একজন তিনি।

উত্তারাধিকার সূত্রে বাবার কাছ থেকে পাওয়া এই ক্ষমতায় নিজের একচ্ছত্র আধিপত্য ব্রুনাইয়ের এই সুলতানের। তিনিই দেশটির সর্বোচ্চ ইসলামিক নেতা।

একাধারে তিনি দেশটির প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী। শুধু তাই নয়, সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনাইয়ের সুপারিন্টেন্ড্যান্ট অব পুলিশ, প্রতিরক্ষামন্ত্রী এবং কমান্ডার অব দি আর্মড ফোর্সেস। এমনকি ব্রুনাইয়ের জাতীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরও তিনি।

প্রায় সাড়ে চার লাখ জনসংখ্যার এই দেশটি তেল ও গ্যাস রফতানি করে সম্পদশালী হয়েছে বহু আগ থেকে। কথিত আছে, তেলসম্পদ থেকে ব্রুনাইয়ের সুলতানের প্রতি সেকেণ্ডে আয় ১৪৭ ডলার বৃদ্ধি পাচ্ছে। পৃথিবীর সবচেয়ে বড় রাজকীয় প্রাসাদে বসবাস করেন এ সুলতান। যার নাম ‘ইনস্তানা নুরুল ইমান প্যালেস’।

ব্রুনাই নদীর তীরে অবস্থিত এই রাজকীয় প্রাসাদে ১৮০০ কামরা রয়েছে। এই রাজপ্রাসাদটির বাজারমূল্য ১ দশমিক ৮ বিলিয়ন ডলার।

এতে রয়েছে পাঁচটি সুইমিংপুল, কয়েকটি মসজিদ। এই প্রাসাদে রয়েছে বহু হেরেমও। প্রাসাদের ব্যাঙ্কুয়েট হলে ৫ সহস্রাধিক অতিথি অবস্থান করতে পারে। শুধু তাই নয়, এই রাজপ্রাসাদটি বহু সোনা ও হীরকখণ্ড দ্বারা সজ্জিত করা হয়েছে।

ব্রুনাইয়ের সুলতান হাসানাল বোলখিয়ার সংগ্রহে যেসব বিলাসবহুল গাড়ি রয়েছে তার সর্বমোট মূল্য ৯ বিলিয়ন ডলার। এর মধ্যে রয়েছে রোলস রয়েস, ফেরারি, বেন্টলেস, ল্যাম্বরগিনি, অ্যাস্নট মার্টিন ও জাগুয়ার।

এর বাইরে প্রাইভেট প্লেনের একটি বহর রয়েছে এই সুলতানের। এই বহরে রয়েছে ১৩৮ মিলিয়ন ডলার মূল্যমানের এয়ারবাস, ২৫১ মিলিয়ন ডলার মূল্যমানের বোয়িং ৭৬৭ প্লেন এবং বিশেষ ধরনের বোয়িং ৭৪৭ প্লেন। এই প্লেনের দাম ৪৩১ মিলিয়ন ডলার। এই প্লেনটি স্বর্ণ দিয়ে সজ্জিত করা হয়েছে।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ