বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


ড. জসিম উদ্দিন নদভীর মৃত্যুতে মুফতি ফয়জুল্লাহর শোক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চট্টগ্রামের দীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া দারুল মা’আরিফের সহকারী পরিচালক ও সিনিয়র মুহাদ্দিস ড. জসীম উদ্দীন নদভী (৫১) ওমরা সফরকালে সৌদি আরবের মক্কায় গতকাল রাত ৩টায় তিনি ইন্তেকাল করেন।  ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন দেশের শীর্ষ আলেম ও লালবাগ মাদরাসার মুহাদ্দিস ও ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ।

আজ (মঙ্গলবার) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে তিনি লেখেন, আল্লামা সুলতান যওক নদভী সাহেবের জামাতা। তাঁর ডান হাত। জামিআ দারুল মাআরিফ চট্টগ্রামের সহকারী পরিচালক। বিদগ্ধ আলেম। ভালো লেখক। আরবী ভাষায় বিশেষ পাণ্ডিত্যের অধিকারী। মাওলানা ডক্টর জসিমউদ্দিন নদভী রহ, আজ (০৯-০৪-২০১৯) রাত তিনটার দিকে পবিত্র মক্কা মুকাররামার স্থানীয় একটি হাসপাতালে রফীকে আ’লার ডাকে সাড়া দিয়েছেন إنا لله وإنا إليه راجعون।

মুফতি ফয়জুল্লাহ লেখেন, ভাবতেই খুব কষ্ট হচ্ছে সামাজিক,সদালাপী, অমায়িক, উদার ও স্বাপ্নিক এই আলেম ভাইটি এখন আর নেই। আমার জান্নাতবাসী ( আল্লাহ তাঁর বান্দার সঙ্গে বান্দার আশা ও ধারণার অনুরূপ আচরণ করেন, এটা তিনি নিজে বলেছেন হাদীছে কুদসীতে) মা রাহ, বাবার রহ, এর ইন্তেকালের পর থেকে আমি সীমাহীন কষ্টে আছি।  আর এর মাঝে যখন আপনজনদের মরহুম হয়ে যাওয়ার সংবাদ আসে তখন মনটা হাহকার করে উঠে। কিছুদিন আগে যিনি আমাকে ফোন করে বিভিন্ন বিষয়ে আলোচনা করলেন, উৎসাহিত করলেন, এগিয়ে যেতে বললেন তিনি আজ আমাদের মাঝে নেই। নেই বলতেই বুকটা কেঁপে কেঁপে উঠছে।

ইসলামী ঐক্যজোটের এ নেতা বলেন, সদালাপী, অমায়িক, উদার ও স্বাপ্নিক এই আলেমের ইন্তেকালে আমি গভীর ভাবে শোকাহত। আমি তাঁর মাগফিরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবার, আত্মীয়,স্বজন, তাঁর ছাত্র এবং শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমাবেদনা জানাচ্ছি।

তিনি আরও লেখেন, বিখ্যাত এই আলেম এর জন্য আমরা মহান আল্লাহর শাহী দরবারে মুনাজাত করছি, আল্লাহ! আপনি আপনার এই প্রিয় আলেম বান্দাহকে রহমতের চাদরে আবৃত করে চিরস্থায়ী জান্নাতের মেহমান করে নিন। আমীন।আল্লামা সুলতান যওক নদভী সাহেব দা,বা, এর জন্য কিছু বলার ভাষা আমার নেই। আল্লাহ আপনাকে পুর্ন সুস্থতার সাথে নিজ হেফাজতে রাখুন। আমীন।

উল্লেখ্য, ড. জসীম উদ্দীন নদভী জামিয়া  জামিয়া দারুল মা’আরিফের বর্তমান পরিচালক আল্লামা সুলতান যওক নদভীর মেয়ে জামাতা ছিলেন। ২ কন্যা ও ১ ছেলে সন্তানের জনক ছিলেন ড. জসিম উদ্দিন নদভী।

মরহুম নদভী আরবি সাহিত্যের একজন শিক্ষক ও আন্তর্জাতিক ইসলামি সাহিত্য সংস্থা থেকে প্রকাশিত মাসিক আল-হকের সহ-সম্পাদক ছিলেন। এছাড়াও তিনি জাতীয় ওলামা-মশায়েখ ও আইম্মা পরিষদ চট্টগ্রামের সভাপতি ছিলেন।

এমএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ