বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ফেসবুকে ‘ধর্ম নিয়ে’ মন্তব্য, জগন্নাথ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফেসবুকে ‘ধর্ম নিয়ে’ মন্তব্যের অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। সোমবার বিকালে কোতোয়ালী থানায় এ মামলা দায়ের করা হয়।

ওই শিক্ষার্থীর নাম ফরহাদ হোসাইন ফাহাদ। তিনি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ত্রয়োদশ ব্যাচের শিক্ষার্থী।

পুলিশ জানিয়েছে, ফাহাদের শাস্তির দাবিতে আন্দোলনে নেমেছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন। তারাই ফাহাদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করার প্রস্তুতি নিচ্ছে।

তবে ফাহাদ বলছেন, কওমি মাদ্রাসার সাবেক ছাত্র হয়েও ‘মৌলবাদের বিরুদ্ধে লেখালেখি’ করায় তাকে ‘ফাঁসানোর চেষ্টা’ হচ্ছে।

ফরহাদ এইচ ফাহাদ নামের একটি ফেইসবুক অ্যাকাউন্ট থেকে করা একটি মন্তব্যের স্ক্রিনশট গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গ্রুপে ছড়িয়ে পড়ে। ‘মহানবী (সা.) কে নিয়ে কটূক্তি করলে ব্রুনাইয়ে মৃত্যুদণ্ড’ শিরোনামে একটি খবর শেয়ার করে তার নিচে ওই মন্তব্য করা হয়েছে সেখানে।

এ নিয়ে ফেইসবুকে ফাহাদের শাস্তির দাবি তোলে একটি পক্ষ। এরপর ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন রবিবার ক্যাম্পাসে মিছিল করে ফাহাদের ফাঁসির দাবি জানায়।

এ বিষয়ে ফাহাদ বলেন, “আমি কুরআনে হাফেজ এবং কওমি মাদ্রাসার প্রাক্তন ছাত্র। এখন আমি শিবির, মৌলবাদ- এগুলার বিরুদ্ধে লেখালেখি করি। আমার এ লেখালেখিকে প্রশ্নবিদ্ধ করার জন্য আমার নামে ফেক আইডি খোলা হয় এবং ওই আইডি দিয়ে আমার বন্ধুদের সাথেও যোগাযোগ করা হয়।”

তিনি আরও বলেন, “ফেইক আইডি থেকে আমাকে ফাঁসানোর জন্য এ কমেন্টগুলো করা হয়। এগুলো দেখে আমি হতাশ। পরবর্তীতে আমার রিয়েল আইডিতেও অনেক রিপোর্ট করা হচ্ছিল, তাই আইডিটি ডিঅ্যাক্টিভ করে দিয়েছি।"

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মোস্তফা কামাল বলেন, “ফাহাদের বিরুদ্ধে কোতয়ালি থানায় একটি মামলা হচ্ছে। আমরাও ওর বিরুদ্ধে লিখিত অভিযোগ পেয়েছি, তদন্ত রিপোর্ট পেলেই অ্যাকাডেমিকভাবে ব্যবস্থা নেব।”

কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) মওদুদ হাওলাদার বলেন, “একটি মামলা করার প্রক্রিয়া চলছে। সেজন্য কাজ চলছে। ঊর্ধ্বতনদের মতামত পেলেই মামলা করা হবে।”

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ