বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


আবারও অচলাবস্থার মুখে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আবারও অচলাবস্থার দিকে ঝুঁকছে যুক্তরাষ্ট্র। গত মাসের পর সর্বশেষ দেশটিতে আরও একটি অচলা অবস্থা বিষয়ক আলোচনা থমকে গেছে বলে জানা যায়।

আজ সোমবারের মধ্যে একটি চুক্তিতে পৌঁছে তা শুক্রবারের মধ্যে পাস করানোর চেষ্টা চলছিল। গত মাসে হওয়া তিন সপ্তাহের চুক্তির সময়সীমা শুক্রবারই শেষ হয়ে যাবে। তার আগেই নতুন চুক্তি না হলে নতুন করে আবারও অচল অবস্থা শুরু হবে।

কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বোচ্চ অচলাবস্থা একটানা ৩৫ দিন কাটাতে হয়েছে ট্রাম্প সরকারকে।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দাবি করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ নিয়ন্ত্রণকারী ডেমোক্রেট সদস্যরা ট্রাম্পের প্রস্তাবিত ৫৭০ কোটি ডলার অনুমোদন দেয়ার বিষয়টি প্রত্যাখ্যান করে আসছে। এখনও পর্যন্ত প্রাচীর নির্মাণকে কেন্দ্র করেই দুই পক্ষের মধ্যে বিরুধ রয়েই গেছে।

অপরদিকে নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অভিবাসী আটকের বিষয়ে ডেমোক্রেটরা চায় মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইসিই) ডিটেনশন সেন্টারগুলোতে যে পরিমাণ বিছানা আছে তা কমানো হোক এবং ভিসার মেয়াদ শেষের পরও যারা অবস্থান করছে তাদের বদলে যেসব অভিবাসীর বিরুদ্ধে অপরাধের রেকর্ড আছে তাদের আটক করা হোক। কিন্তু এ বিষয়ে রিপাবলিকানদের সঙ্গে তাদের বিরোধের জন্যই সর্বশেষ আলোচনা থমকে গেছে।

নতুন এ অচলাবস্থা শুরু হলে প্রায় ৮ লাখ ফেডারেল কর্মীকে বেতন দেয়া সম্ভব হবে না। এর আগে অচলাবস্থায় বহু কর্মীকে বেতন ছাড়াই কাজ করে যেতে হয়েছিলো বলে জানা যায়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ