139123

হাদিস মুখস্থ করে হজ ও উমরায় যাচ্ছেন যারা

আওয়ার ইসলাম: গাজীপুরস্থ মাদরাসাতুল মানসুর বাংলাদেশ এর উদ্যোগে ব্যতিক্রমধর্মী মুখস্থ হাদিস প্রতিযোগিতার পুরস্কার ঘোষণা করা হয়েছে।

আজ সোমবার অনুষ্ঠিত হয়েছে এ প্রতিযোগিতা। প্রথম পুরস্কার পবিত্র হজ। দ্বিতীয় পুরস্কারও হজ। তৃতীয় পুরস্কার উমরা।

আরো ৩৩জনকে বিশেষ পুরস্কার হিসেবে বই-কিতাব দেওয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খন্দকার মনসুর হোসেন।

চলতি মাসের ২ তারিখ দেশের পাঁচটি স্থানে লিখিত প্রতিযোগিতায় ৪০জনকে বাছাই করা হয় বলে জানা যায়। তাদের নিয়ে আজ অনুষ্ঠিত হয় মৌখিক প্রতিযোগিতা। মৌখিকে ৪০জনের মধ্যে ১১জনকে বাছাই করা হয়।

দ্বিতীয় পর্বে ১ম, ২য় ও তৃতীয় স্থান নির্বাচন করা হয়। দ্বিতীয় পর্বে মোট পাঁচজন বিচারক ছিলেন। প্রধান বিচারক ছিলেন ফরিদাবাদ মাদরাসার মুহাদ্দিস মাওলানা জিকরুল্লাহ খান।

আরো ছিলেন, মুফতি মুহাম্মদ নোমান, মুহতামিম ও শায়খুল হাদিস, জামিআ মুহাম্মাদিয়া ইসলামিয়া বনানী টিএন্ডটি কলোনী মাদরাসা। মাওললানা গোলাম মাওলা, সাবেক মুহাদ্দিস, জামিয়া রাহমানিয়া ও জামেউল উলুম।

মাওলানা আবু বকর, শিক্ষাসচিব, টঙ্গী দারুল উলুম মাদরাসা। মাওলানা আহসানুল্লাহ, মুহাদ্দিস, গাওয়াইর মাদরাসা, উত্তরা।

১ম পর্বে বিচারক ছিলেন, মাওলানা আবু বকর, মুফতি আল আমিন কাসেমী, মুফতি কাজী আবুল কালাম সিদ্দীক, মাওলানা আবদুল আলীম, মুফতি উবায়দুল হক খান।

আজকের প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণে ঢাকা ও গাজীপুরের বিশিষ্ট ওলামায়ে কেরাম তাশরিফ আনেন।

তন্মধ্যে দেশীপাড়ার মুহতামিম মুফতি আতাউর রহমান, মুফতি আবদুল মান্নান, মুফতি জুলফিকার হায়দার, মাওলানা নিয়ামাতুল্লাহ আমীন, মাওলানা সাঈদ কাদীর, মুফতি আবদুল বাতেন গাজীপুরী, মাওলানা জাকারিয়া আল কাসেম প্রমুখ।

এ হাদিস প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পেয়েছেন, মাওলানা অলিউল্লাহ; জামিয়া মাদানিয়া যাত্রাবাড়ি।

দ্বিতীয় পুরস্কার পেয়েছেন, মাওলানা ইমদাদুল্লাহ মারজান; কানাইঘাট, সিলেট। তৃতীয় পুরস্কার , উবায়দুল্লাহ সিরাজ; জামিয়া আরাবিয়া ইমদাদুল উলূম, ফরিদাবাদ।

আরও যারা ভালো করেছে তাদের নামও উল্লেখ করেছেন বলে জানা যায়,  নুরুল হুদা টঙ্গি দারুল উলূম, মুস্তাফিজুর রহমান দারুল ফিকরি ওয়াল ইরশাদ,  হুসাইন আহমদ হাটহাজারি মাদরাসা, ইনআমুল হক চৌধুরিপাড়া মাদরাসা।

মাহমুদুল হাসান পটিয়া মাদরাসা, আবু ইউসুফ দারুল উলুম গোয়ালদি, নারায়নগঞ্জ, ইবরাহিম জামিয়া ইবরাহিমিয়া, সাইনবোর্ড।
১১। জুনাইদ আহমাদ জামালুল কুরআন গেন্ডারিয়া।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *