শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

তিন দেশ থেকে বিদ্যুৎ আমদানির প্রস্তুতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারত, নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আমদানির প্রস্তুতি নিচ্ছে সরকার। সে জন্য বড়পুকুরিয়া থেকে বগুড়া হয়ে কালিয়াকৈর পর্যন্ত উচ্চ ভোল্টেজের সঞ্চালন লাইন নির্মাণ করা হচ্ছে। ‘৪০০ কেভি লাইন নির্মাণ’ নামের এ প্রকল্প হাতে নিচ্ছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। এর জন্য ব্যয় হবে ৩ হাজার ৩২২ কোটি ৩৩ লাখ টাকা।

এর জন্য সরকারের নিজস্ব তহবিল থেকে ১ হাজার ৪২৪ কোটি ২৬ লাখ টাকা, ভারত থেকে ঋণ নিবে ১ হাজার ৭৪৪ কোটি ৬২ লাখ টাকা ও বাস্তবায়নকারী সংস্থা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) তহবিল থেকে ১৫৩ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ভবিষ্যতে ভারত, নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আমদানি এবং ভারতের ঝাড়খন্ডে আদানি গ্রুপের প্রস্তাবিত ১৬০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ আনা সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব এটিএম মোস্তফা কামাল বলেন, সঞ্চালন লাইন নির্মাণের প্রয়োজনীয় বিষয়ে বলেন, বর্তমানে আমরা বিদ্যুৎ উৎপাদনে সাফল্য অর্জন করেছি। কিন্তু সেই বিদ্যুৎ জনসাধারণের কাছে পৌঁছে দিতে সঞ্চালন লাইন নির্মাণ জরুরি। এ ক্ষেত্রে নতুন নতুন লাইন নির্মাণ ও পুরনো সঞ্চালন লাইন সংস্কারে বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে সরকার।

এ প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে, বড়পুকুরিয়া থেকে বগুড়া পর্যন্ত ১২০ কিলোমিটার ৪০০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ, বগুড়া থেকে কালিয়াকৈর পর্যন্ত ১৪০ কিলোমিটারের মধ্যে ৯ কিলোমিটার যমুনা রিভার ক্রসিং লাইনসহ ৪০০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ, কালিয়াকৈরে ৪০০/২৩০ কেভি উপকেন্দ্রে ৪০০ কেভি এআইএস দুটি বে সম্প্রসারণ এবং পার্বতীপুরে ২৩০ কেভি সুইচিং স্টেশনে ২৩০ কেভি এআইএস দুটি বে সম্প্রসারণ করা হবে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ