শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


যুক্তরাষ্ট্র অর্ধেক সেনা ফিরিয়ে নেবে এপ্রিলের মধ্যে: তালেবান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এপ্রিল মাসের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের অর্ধেক সেনা ফিরে যাবে। এমনটিই জানিয়েছেন দেশটির সাবেক ইসলামপন্থি শাসক গোষ্ঠী তালেবানের এক মুখপাত্র।

তালেবানের সঙ্গে এমনটিই নাকি প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। তবে সৈন্য প্রত্যাহারের কোনো সময়সীমা নির্ধারণ করা হয়নি বলে জানায় দেশটির সেনাবাহিনী।

মস্কোতে আফগান তালেবান ও অন্য রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনা চলাকালেই একথা জানান তালেবান মুখপাত্র আবদুল সালাম হানাফি। তিনি জানান, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা চলতি মাস থেকেই সেনা প্রত্যাহার শুরু করবেন। ‍

হানাফি সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র আমাদেরকে জানিয়েছে ফেব্রুয়ারি থেকেই তারা সৈন্য প্রত্যাহার শুরু করবে। এপ্রিলের শেষ নাগাদ অর্ধেক সৈন্য তারা প্রত্যাহার করে নেবে।

তালেবান প্রতিনিধিদের প্রধান শের মুহাম্মদ আব্বাস স্টানিকজাই এর বক্তব্য অবশ্য হানাফি থেকে ভিন্ন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের কোনো সময়সীমা নির্ধারিত হয়নি।

হানাফি একথা জানিয়েছেন, তালেবান ও যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহারের বিষয়ে একমত হয়েছে। সেক্ষেত্রে তারা এ বিষয়েও একমত হয়েছে যে, আফগানিস্তান আর কখনও যুক্তরাষ্ট্রকে আক্রমণের কেন্দ্রস্থল হিসেবে ব্যবহৃত হবে না। একইসঙ্গে সেনা প্রত্যাহারের ক্ষেত্রে তালেবান একটি টেকনিক্যাল ওয়ার্কিং কমিটিও গঠন করবে বলেও জানা যায়।

সূত্র: আল-জাজিরা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ