শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


নতুন করে মিয়ানমার থেকে ২০৩ বৌদ্ধ শরণার্থী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশ আবারো নতুন এক সংকটের মুখে বলে মনে করছেন অনেকে। কক্সবাজারে মিয়ানমারের লাখ লাখ মুসলিম রোহিঙ্গা আশ্রয় নেয়ার পর এবার গত এক সপ্তাহে দেশটির দুই শতাধিক বৌদ্ধ শরনার্থী বান্দরবানে ঢুকেছে।

জেলার রুমা উপজেলার প্রাংসা সীমান্ত দিয়ে তারা অনুপ্রবেশ করেছে বলে জানা যায়। এ ঘটনাকে রোহিঙ্গা সংকটে নতুন মাত্রা হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, মিয়ানমারের চীন রাজ্য থেকে গত শনিবার ১৬৩ জন বৌদ্ধ শরণার্থী রুমা উপজেলার চাইক্ষাং সীমান্তে শূন্যরেখায় (নোম্যান্স ল্যান্ড) অবস্থান নেন।

গতকাল বুধবার তাদের সঙ্গে আরো ৪০ পরিবার যুক্ত হয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করে। এতে মোট অনুপ্রবেশকারীর সংখ্যা দাঁড়িয়েছে ২০৩ জন।

এ শরণার্থীরা ৩টি পাড়ায় ভাগ হয়ে পাহাড়ের শীতের মধ্যে খোলা জায়গায় ত্রিপল খাটিয়ে অবস্থান করছেন। স্থানীয়রা তাদের প্রতিদিন খাদ্য সরবরাহ করা হচ্ছে। এলাকাটি পরিদর্শন করেছে বাংলাদেশ সেনাবাহিনী ও বিজিবির একটি পর্যক্ষেণ টিম।

এদিকে সেখানকার সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করার জন্য সীমান্তবর্তী রেমাক্রী প্রাংসা ইউনিয়নের ৩ ও ৪ নং ওয়ার্ড মেম্বারসহ কয়েকজন জনপ্রতিনিধিকে পাঠিয়েছে উপজেলা প্রশাসন।

অন্যদিকে সীমান্তে নতুন করে এ অনুপ্রবেশের ঘটনায় রুমা-মিয়ানমার সীমান্তে নিরাপত্তা জোরদার করা হয়েছে। টহলের কাজে হেলিকপ্টারও ব্যবহার করা হচ্ছে।

বিজিবির কক্সবাজার রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল জাহেদুর রহমান জানান, সীমান্তে শরণার্থী পরিস্থিতি পর্যবেক্ষণে নিরাপত্তা বাহিনীর টিম পাঠানো হয়েছে। তারা ফেরার পর পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ